Uncategorized

অক্টবরের পর পুনরায় করোনা আক্রান্তের সংখ্যা সর্বাধিক, দিনে ৬৮ হাজারেরও বেশি

ভোটের পর কোভিডে আক্রান্তের সংখ্যা আকাশছোঁয়া হতে পারে বলে আশঙ্কা

নিজস্ব সংবাদদাতা: গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৬৮হাজার ছাড়ালো। মৃত ২৯১ জন। শনিবার পশ্চিমবঙ্গে নতুন ৮১২ জন আক্রান্তের খবর পাওয়া গেছে। অক্টবরের পর মার্চে এই প্রথম আক্রান্তের সংখ্যা আকাশ ছোঁয়া। দেশে সবচেয়ে বেশি আক্রান্ত মহারাষ্ট্রে। গত একদিনে ৪০হাজারেরও বেশি করোনা আক্রান্তের হদিশ পাওয়া গেছে মহারাষ্ট্রেই। গত সপ্তাহে যাঁরা নতুন করে আক্রান্ত হয়েছেন, তাঁদের মধ্যে মহারাষ্ট্রেই ৫৯.৮ শতাংশ। এরাজ্যে শনিবার রাত থেকেই শুরু হয়েছে নাইটকার্ফু। প্রয়োজনে আবারও লোকডাউন হতে পারে বলে সতর্কবার্তা দিয়েছে রাজ্যসরকার। ইতিমধ্যে দিল্লিতেও সবরকম জমায়েতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বর্তমানে পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, কেরল, অসম ও পুদুচেরিতে চলছে বিধানসভা নির্বাচন। এরূপ করোনা পরিস্থিতিতেও যেহারে ভোটের প্রস্তুতি চলছে এবং ভোটপর্ব চলছে তাতে ভোটের পর কোভিডে আক্রান্তের সংখ্যা আকাশছোঁয়া হতে পারে বলে আশঙ্কা। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ শনিবার বিকালে মহারাষ্ট্র, হরিয়ানা, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, কর্নাটক, পাঞ্জাব ও দিল্লির প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসেন । সেখানে স্থির হয়, কোভিড ঠেকাতে পাঁচ দফা পদক্ষেপ নেওয়া হবে।

১.টেস্টিং বাড়াতে হবে গুণিতক হারে। ২.কোভিডে আক্রান্তদের যথাযথভাবে আইসোলেশনে রাখতে হবে। ৩.স্বাস্থ্যকর্মীদের নতুন করে কাজে নেমে পড়ার উত্‍সাহ দিতে হবে। ৪.মানুষ যাতে যথাযথভাবে কোভিড নিয়ম বিধি মেনে চলে তা নিশ্চিত করতে হবে। এবং ৫.টিকাকরণের নির্দিষ্ট লক্ষ্যমাত্রা স্থির করতে হবে। করোনার নতুন স্ট্রেনই শুধু নয়, যেভাবে মানুষজন কোভিড প্রোটোকল ভেঙে মাস্কের ব্যবহার না করে, যথাযথ স্যানিটাইজেশন না করেই মেলামেশা করছেন, তাতেই সংক্রমণ আকাশছোঁয়া। ট্রেনে-বাসে আগের মতোই ভিড়, সঠিকভাবে মাস্ক না পরা, লোকাল ট্রেন-দোকান-বাজার-রেস্তোরাঁ কোথাও সোশ্যাল ডিস্ট্যান্সিং মেনে চলা হচ্ছে না, তাই সংক্রমণও পুনরায় বেড়েই চলেছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: