Nation

পেঁয়াজের মূল্য ঝাঁজ যাতে আর সাধারণের চোখ দিয়ে জল ফেলতে না পারে সেদিকেই এবার নজর কেন্দ্রের

আফগানিস্তান থেকে এক লক্ষ টন পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার

পল্লবী কুন্ডু : এতদিন পেঁয়াজের ঝাঁজে মানুষের চোখে জল আসতো আর এখন পেঁয়াজের দামের ঝাঁজ থাবা বসাচ্ছে সাধারণের পাতে। বিগত কিছু দিন ধরে যে মাত্রাতিরিক্ত দাম তাতে এবার সত্যিই কপালের ভাঁজ পড়ছে আমজনতার। সম্প্রতি প্রাকৃতিক দুর্যোগের কারণে দক্ষিণ ভারতে পেঁয়াজ চাষে ব্যাপক ক্ষতি হয় আর সেকারণেই এখন ভরসা বলতে শুধুমাত্র মহারাষ্ট্র।

গোটা দেশের এই মুহূর্তেই পেঁয়াজের চাহিদা একাই মেটাচ্ছে মহারাষ্ট্র। ফলে স্বাভাবিকভাবেই চাপ বেড়েছে তাদের ওপর। কিন্তু যে বিষয় টি নিয়েই চিন্তা বাড়ছে তা হলো, একদিকে যেমন পেঁয়াজের দাম বাড়ছে পাশাপাশি কমছে যোগান। ফলে কার্যত নাকাল পরিস্থিতি থেকে মুক্তি পেতেই এবার নয়া সিদ্ধান্ত কেন্দ্রের(Central Government)। এমতাবস্থায় আফগানিস্তান থেকে এক লক্ষ টন পেঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। পেঁয়াজের দাম কমানোর জন্য সরকারের এই সিদ্ধান্ত।

হেঁসেলের রোজকারের সাথী হলো এই পেঁয়াজ। সম্প্রতি, পেঁয়াজের দাম ১৫০ থেকে ১৬০ টাকা প্রতি কেজি ছিল। আর সেই রেশ এখনো কাটিয়ে উঠতে পারেনি আমজনতা। পূর্ববর্তী পরিস্থিতির সম্মুখীন যাতে আর না হতে হয় সে দিকেই নজর দিচ্ছে সরকার। সরকারের প্ল্যান অনুযায়ী প্রতিদিন চার হাজার টন পেঁয়াজ আফগানিস্তান থেকে আসবে ভারতে। আমদানি বেশি হলেই এদিকে দাম কমবে বলে আশংকা ওপর মহলের।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: