Big Story

কাশী বিশ্বনাথ করিডোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

এই প্রকল্পে প্রায় 800 কোটি টাকা খরচ হয়েছে এবং এটি 33 মাসের রেকর্ড সময়ে নির্মিত হয়ে

বারাণসী, 13 ডিসেম্বর (ইউএনআই): কাশী বিশ্বনাথ করিডোর, যা একটি সাংস্কৃতিক, আধ্যাত্মিক এবং শিক্ষা কেন্দ্র হিসাবে এই প্রাচীন মন্দির শহরের হারানো গৌরব পুনরুদ্ধার করে, সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেন৷ প্রধানমন্ত্রী মোদি হর হর মহাদেবের শ্লোগানে নেতৃত্ব দিয়েছেন যখন তিনি নির্বাচনী উত্তর প্রদেশে তার সংসদীয় এলাকায় ধর্মীয় করিডোর উদ্বোধন করেছেন।উত্তর প্রদেশের গভর্নর আনন্দীবেন প্যাটেল এবং মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ দ্রষ্টা এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা 11 টার ঠিক আগে শহরে তাঁর অবতরণের সাথে শুরু হওয়া জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডাও। এই প্রকল্পে প্রায় 800 কোটি টাকা খরচ হয়েছে এবং এটি 33 মাসের রেকর্ড সময়ে নির্মিত হয়েছিল।

পিএম মোদি গত সাধারণ নির্বাচনের ঠিক আগে 8 মার্চ, 2019-এ প্রকল্পের ভিত্তি স্থাপন করেছিলেন।করিডোরের মোট আয়তন এক লাখ বর্গফুটের বেশি যাতে ২৭টি মন্দির ও ২৩টি ভবন রয়েছে। করিডোরে প্রবেশের সাতটি গেট রয়েছে।কাশীর জন্য প্রধানমন্ত্রীর মহান দৃষ্টিভঙ্গির একটি ফলাফল, করিডোরটি একদিকে গঙ্গা নদী এবং মন্দিরের মধ্যে ভক্তদের ঝামেলামুক্ত চলাচলের সুবিধা দেয় এবং অন্যদিকে কেবল বারাণসী নয়, পুরো পূর্বাঞ্চল অঞ্চলের উন্নয়নের পথ প্রশস্ত করে, পর্যটনের পাশাপাশি ব্যবসা ও বাণিজ্য এবং এই অঞ্চলের যুবকদের জন্য পর্যাপ্ত কর্মসংস্থানের সুযোগ তৈরি করে, একটি সরকারি বিজ্ঞপ্তি আগে বলেছিল।

20-25 ফুট চওড়া করিডোরটি গঙ্গা নদীর ললিতা ঘাটকে মন্দির চকের সাথে সংযুক্ত করেছে। কাশী বিশ্বনাথ করিডোর নির্মাণের আগে, কেভি মন্দিরে গঙ্গা থেকে সরাসরি দৃশ্যমানতার অভাব ছিল এবং ভক্তদের মন্দিরে প্রবেশের জন্য অসংখ্য সরু, নোংরা এবং জনাকীর্ণ গলি দিয়ে যেতে হয়েছিল, রবিবার এখানে কর্মকর্তারা বলেছেন।প্রধানমন্ত্রী মোদির দৃষ্টিভঙ্গি ছিল তীর্থযাত্রী ও পর্যটকদের জন্য সমস্ত সুযোগ-সুবিধা সহ করিডোরের মাধ্যমে কাশীকে একটি স্মার্ট সিটিতে রূপান্তর করা এবং এর সমৃদ্ধ আধ্যাত্মিক ও সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ করা।70 কিলোমিটার দীর্ঘ পঞ্চকোসি পথটিকে 108টি প্রধান মন্দির, 44টি ধর্মশালা (আশ্রয় হোম), কুন্ড (পুল) এবং যাত্রী নিবাস (গেস্ট হাউস) এর সৌন্দর্যায়নের মাধ্যমে একটি আন্তর্জাতিক চেহারা দেওয়া হয়েছে।গোডোলিয়া মাল্টি-লেভেল পার্কিং লট তৈরি করা হয়েছে দর্শনার্থী এবং পর্যটকদের শত শত যানবাহনের জন্য এবং গঙ্গায় পর্যটনকে উৎসাহিত করার জন্য একটি ক্রুজ সুবিধাও চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী তার পবিত্র স্নানের আগে ঘাটে ক্রুজ যাত্রাও করেন।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: