Education Opinion

প্রকাশিত হলো ২০২১ মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন কাঠামো

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এর পক্ষ থেকে মাধ্যমিক ২০২১ পরীক্ষার নম্বর বিভাজন সংক্রান্ত নির্দেশিকা আজ প্রকাশ করা হয়েছে

পল্লবী কুন্ডু : করোনা অতিমারীর জেরে বিধ্বস্ত শিক্ষা মহল। সকল ছাত্র-ছাত্রীদের মনে ঘোড়া ফেরা করছে একাধিক প্রশ্ন। তবে ধীরে ধীরে সেই সমস্ত উত্তর মিলছে রাজ্য শিক্ষা পর্ষদ-এর পক্ষ থেকে। সময়ের সাথে ধোঁয়াশা কাটছে পড়ুয়াদেরও। তবে আগত ২০২১ মাধ্যমিক(Madhyamik) নিয়ে এখনো চিন্তার মেঘ কাটেনি পরীক্ষার্থীদের। সম্প্রতি এক নির্দেশিকায় 30 থেকে 35 শতাংশ সিলেবাস সংক্ষিপ্ত করণের বিজ্ঞপ্তি পেয়েছে তারা। তবে সেক্ষেত্রে পরীক্ষার নম্বর বিভাজন কেমন হবে তা নিয়েই প্রশ্ন উঠছিলো। এবার অবসান সেই প্রশ্নেরও।

গত পরশুদিন ‘কেন প্রশ্ন কাঠামো প্রকাশ করা হচ্ছে না ?’ এর প্রশ্নের দাবি নিয়ে প্রতিবাদ জানিয়েছিল পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতি(West Bengal Government School Teachers Association)। সেই দাবিকেই কর্তৃপক্ষ দ্রুততার সাথে মান্যতা দিয়ে এবার প্রকাশ করেছে প্রশ্ন কাঠামো।পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ(West Bengal Board of Secondary Education) এর পক্ষ থেকে মাধ্যমিক ২০২১ পরীক্ষার নম্বর বিভাজন সংক্রান্ত নির্দেশিকা আজ প্রকাশ করা হয়েছে। মাধ্যমিকের প্রতিটি বিষয়ের যে ৯০ নম্বর লিখিত পরীক্ষা হবে সেই পূর্ণমান অপরিবর্তিত রেখে এই প্রশ্ন কাঠামো তৈরি করা হয়েছে। মধ্যশিক্ষা পর্ষদের পূর্বঘোষণা অনুযায়ী ৩০ থেকে ৩৫ শতাংশ সংক্ষিপ্ত হওয়ার পর সংক্ষিপ্ত সিলেবাসকে সামনে রেখে এই প্রশ্ন কাঠামো প্রস্তুত করা হয়েছে। খুব স্বাভাবিকভাবেই সম্পূর্ণ সিলেবাসে বিভিন্ন বিষয়ের প্রশ্নের যে সুসামঞ্জস্য বজায় থাকে, সংক্ষিপ্ত সিলেবাসে সেই সুসামঞ্জস্য বজায় রাখা বেশ কঠিন। তবুও পর্ষদ কর্তৃপক্ষ যে প্রশ্নের বিভাজন কাঠামো প্রস্তুত করেছেন তাতে কোন কোন বিষয়ের এক বা একাধিক অধ্যায়ের ক্ষেত্রে অতিরিক্ত প্রশ্ন আসার ক্ষেত্র প্রস্তুত হয়েছে।

সামগ্রিকভাবে পরীক্ষার্থীরা শুরুতে একটু অস্বস্তিদায়ক অবস্থার মধ্যে পড়লেও আগামী দিনে যথাযথ অনুশীলনের মাধ্যমে এই প্রশ্ন কাঠামো সামনে রেখে অভ্যাস করলে মাধ্যমিক পরীক্ষা ২০২১এর জন্য প্রস্তুতি ঠিকভাবে নেওয়া সম্ভব হবে। তবে সংশ্লিষ্ট নির্দেশিকার পরেই পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতি পর্ষদের কাছে দাবি জানাচ্ছে, এই প্রশ্ন কাঠামো সামনে রেখে মধ্যশিক্ষা পর্ষদ প্রতিটি বিষয়ের দুটি বা তিনটি মডেল প্রশ্নপত্র যদি প্রকাশ করে তাহলে পরীক্ষার্থীরা মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির জন্য যথাযথ ভাবে নিজেদের তৈরী করতে পারবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: