Business

RBI একাধিক ছাড় ঘোষণা করলেও, গ্রাহকদের জন্য অ্যালার্ট জারি

৬ অগাস্ট রিজার্ভ ব্যাঙ্কের তরফে কর্মাশিয়াল ব্যাঙ্ক ও পেমেন্ট ব্যাঙ্কের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়

পল্লবী কুন্ডু : ব্যাঙ্কিং নিয়মে একাধিক পরিবর্তন নিয়ে এলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(Reserve Bank of India)। একাধিক নিয়মে ছাড় দেওয়ার ঘোষণা করেছে তারা। নতুন নিয়ম কার্যকর হয়েছে গতকাল অর্থ্যাৎ ১৫ ডিসেম্বর থেকে। নতুন নিয়ম অনুযায়ী, ৬ অগাস্ট রিজার্ভ ব্যাঙ্কের তরফে কর্মাশিয়াল ব্যাঙ্ক ও পেমেন্ট ব্যাঙ্কের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়। বিজ্ঞপ্তিতে কারেন্ট অ্যাকাউন্ট সংক্রান্ত একাধিক নির্দেশ দেওয়া হয়েছিল ।

৬ অগাস্ট রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে একটি সার্কুলার জারি হয়। সার্কুলারে বলা হয় যে বেশ কিছু গ্রাহকদের কারেন্ট অ্যাকাউন্ট খোলার উপর নিষেধাজ্ঞা জারি করে দেয়। সার্কুলারে আরও বলা হয় যে গ্রাহকরা কেবল সেই ব্যাঙ্কেই Current Account বা ওভারড্রাফ্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন যেখান থেকে লোন নিয়েছে। এই নিয়ম কেবল সেই সমস্ত গ্রাহকদের জন্য লাগু হবে যারা ব্যাঙ্ক থেকে ৫০ কোটির বেশি লোন নিয়েছে।

তবে RBI অ্যাকাউন্ট খোলার শর্তে ছাড় দেওয়ার পাশাপাশি গ্রাহকদের অ্যালার্ট করেছে। এই ছাড় কেবল কিছু শর্তে দেওয়া হবে। অন্যদিকে, রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়ে যে একাধিক বার দেখা গিয়েছে গ্রাহকরা লোন কোনও একটি ব্যাঙ্ক থেকে নিয়ে থাকে আর কারেন্ট অ্যাকাউন্ট দ্বিতীয় ব্যাঙ্কে খুলে থাকে। এর জেরে সংস্থাদের ক্যাশফ্লো ট্র্যাক করতে বেশ সমস্যায় পড়তে হয় । এর জন্য আরবিআই সার্কুলার জারি করে জানায় যে কোনও ব্যাঙ্ক এই ধরনের গ্রাহকদের কারেন্ট অ্যাকাউন্ট যাতে না খোলে যারা অন্য জায়গা থেকে ক্যাশ ক্রেডিট ও ওভারড্রাফ্ট সুবিধা নিয়েছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: