Travel

দক্ষিণ রায়-এর দেখা মেলায় পর্যটকদের সুন্দরবন যাওয়ার চাহিদা বেড়েছে, ফলত খামতি পূর্ণ হওয়ার সম্ভাবনাও বাড়ছে, জানান ট্যুর অপারেটররা

জঙ্গল লাগোয়া খাঁড়িতে ধীর গতিতে ঘুরে বেড়াচ্ছেন বাঘ মামা, আজ সকালের ছবিটা ছিল ঠিক এরকমই

পল্লবী কুন্ডু : শীতের আমেজ মানেই মন চায় ঘুরতে যেতে আর কলকাতাবাসী(Kolkata)র কাছে বঙ্গপর্যটন মানেই সেই মানচিত্রে সুন্দরবন(Sundarban)-এর জায়গা উজ্জ্বল নক্ষত্রের মতো। শীতের আলো আঁধারি ভোরে লঞ্চে করে সুন্দরবন পারি দেওয়ার অনুভূতি টা সত্যিই আলাদা। আর তার সাথে যদি ভাগ্য জোরে দেখা মেলে দক্ষিণ রায়-এর তবে তো গল্প খানিক আলাদাই। হ্যাঁ, এদিন ঠিক এমনটাই ঘটেছে মঙ্গলবার ভোরে। জঙ্গল লাগোয়া খাঁড়িতে ধীর গতিতে ঘুরে বেড়াচ্ছেন বাঘ মামা।

এদিন সকালেই দেখা মেলে দক্ষিণ রায়ের। তাকে দেখতে পাওয়া যেমন ভাগ্যের ব্যাপার তেমন প্রাণের ভয়টাও বহাল থাকে। কলকাতা থেকে ১৮ জনের এক পর্যটক দল সোমবার গোসাবার গদখালি থেকে লঞ্চে ওঠেন সুন্দরবন ভ্রমণের জন্য। মঙ্গলবার সাতসকালেই তাঁরা দেখতে পান নদী লাগোয়া গরান-গেওয়ার জঙ্গলের ধার দিয়ে মন্থর গতিতে হেঁটে চলেছেন দক্ষিণ রায়। তারপর নেমে আসছে নদীর খাঁড়িতে। কিছুক্ষণ সেখানে দাঁড়িয়ে সুন্দরবনের গভীর জঙ্গলে ঢুকে যায় বাঘটি।

অন্যদিকে, সুন্দরবন জঙ্গলে বাঘের সংখ্যা কত তা জানতে ডিসেম্বর মাসে ক্যামেরা বসানো হয়। দেশজুড়ে প্রতি চার বছর অন্তর বাঘ গণনার কাজ হয়ে থাকে। ন্যাশানাল টাইগার কনজারভেশন অথরিটি উদ্যোগে এই গণনার কাজ হয়। তাছাড়াও বনদফতরের উদ্যোগে প্রতিবছর নিয়ম করেই সুন্দরবনে বাঘ গণনার কাজ হয়। সুন্দরবনের বসিরহাট, সজনেখালি, ইস্ট ও ওয়েস্ট ন্যাশানাল পার্ক, এই চারটি রেঞ্জের ৫৮২টি জায়গায় দুটি করে মোট ১১৬৪টি ক্যামেরা বসানো হয়। সেই ক্যামেরা তুলে আনার কাজ শুরু হয়েছে জানুয়ারি মাসের ৮ তারিখ থেকে। চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। সেই ছবি মিলিয়েই শুরু হবে বাঘের সংখ্যা নির্ধারণের কাজ।

চলতি মরশুমে এটিই প্রথম নয়। সম্প্রতি কিছুদিন আগেই দো-বাঁকি জঙ্গল এলাকায় পর্যটকদের ক্যামেরায় বন্দি হয় একসঙ্গে তিন তিনটি বাঘ। বারবার বাঘের দেখা মেলায় দেশ বিদেশের পর্যটকদের কাছে সুন্দরবন ভ্রমণের আকর্ষণ ক্রমশ বাড়ছে বলেই মনে করছেন ট্যুর অপারেটররা। দীর্ঘদিন ধরে পর্যটকদের যাতায়াত বন্ধ থাকায় ধাক্কা খায় বাংলার পর্যটন শিল্প কিন্তু ধীরে ধীরে সেই খামতি পূরণের পথে ট্যুর অপারেটররা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: