Big StoryEducation Opinion

পুজোর পর খুলতে পারে স্কুল , মেরামতির জন্য ১০৯ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত

বরাদ্দ করা তাকে প্রায় ৬ হাজার ৪৬৮ টি স্কুল মেরামত হবে

ইন্দ্রানী চক্রবর্ত্তী : গত দেড় বছর ধরে করোনাকালীন পরিস্থিতির জন্য বন্ধ স্কুল , কলেজ। তবে বর্তমানে পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় ধীরে ধীরে খুলছে দেশের বিভিন্ন রাজ্যের স্কুলগুলি। সেপ্টেম্বর থেকে খুলেছে ত্রিপুরার স্কুলগুলি , পাশাপাশি , খুলতে চলেছে মহারাষ্ট্রের স্কুল কলেজ। পুজোর পরই খুলতে পারে পচিমবঙ্গের শিক্ষা প্রতিষ্ঠানগুলি ।

আগস্টে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ঘোষণা করেছিলেন পুজোর পর স্কুল কলেজ খোলার কথা চিন্তা করা হচ্ছে। উল্লেখ্য , সেই কারণেই এবার ১০৯ কোটি টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। দীর্ঘদিন ধরে স্কুল কলেজ বন্ধ , তাই নতুন করে শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলার আগে প্রস্তুতির জন্য এই টাকা বরাদ্দ করা হয়েছে । সূত্রের খবর , প্রায় ৬ হাজার ৪৬৮ টি স্কুল মেরামতি করা হবে এই টাকায়।

বুধবার মুখ্যমন্ত্রী জানান , একেকটি ক্লাসকে সোম, বুধ , শুক্র এবং মঙ্গল, বৃহস্পতি , শনিতে ভাগ করে দেওয়া হয়েছে। অন্যদিকে , ক্লাসগুলিকে একই দিনে দুই ভাগে ভাগ করেও শুরু হতে পারে বলে জানা যাচ্ছে। পরিবর্তন হয়েছে মাধ্যমিক – উচ্চমাধ্যমিকের সিলেবাসের। প্রায় ৩০ শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে সিলেবাস। করোনার তৃতীয় ঢেউ আসলে ভবিষ্যতে সিদ্ধান্তের পরিবির্তন করা হবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: