West Bengal

করোনা পরিস্থিতিতে সম্পন্ন হচ্ছে গঙ্গাসাগর মেলা, অধিক সচেতনতায় রাজ্য প্রশাসন

গঙ্গাসাগর মেলার সঙ্গে যুক্ত কর্মীদের করোনা বীমার ব্যবস্থা করছে রাজ্য

পল্লবী কুন্ডু : সমস্ত উৎসবে করোনা বাঁধা হয়ে দাঁড়ালেও, সেই বিপর্যয়কে পেছনে ফেলে এগিয়ে যেতে সক্ষম হয়েছে গঙ্গাসাগর মেলা(Gangasagar Mela) কর্তৃপক্ষ। তবে একটা ভয় থেকেই যায়। আর সেই কারণেই এবার মেলার সাথে যুক্ত কর্মীরা পেতে চলেছেন করোনা বীমা। পাশাপাশি অন্যান্যবারের তুলনায় এবছর নিরাপত্তার আরও জোরদার করা হচ্ছে।

সূত্র মারফত জানা যাচ্ছে, আগামী 8 জানুয়ারি এই প্রসঙ্গে নবান্নে দক্ষিণ 24 পরগনার প্রশাসনিক কর্তাদের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক রয়েছে। পাশাপাশি নবান্ন সূত্রে এখবরও পাওয়া যাচ্ছে যে, অসুস্থ পুণ্যার্থীদের হাসপাতলে দ্রুত মেলা প্রাঙ্গণ থেকে নিয়ে আনবার জন্য থাকছে দু’টি এয়ার অ্যাম্বুলেন্স, মেলায় থাকবে তিনটে ওয়াটার অ্যাম্বুলেন্স।ইতিমধ্যেই ড্রেজিংয়ের কাজ সমাপ্ত হয়ে গিয়েছে। এর আগে রাজ্য পুলিসের সদর দপ্তর ভবনী ভবনে ও গঙ্গাসাগর সংক্রান্ত মেলা নিয়ে বৈঠক করেছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। গঙ্গাসাগর মেলার প্রস্তুতি নিয়ে করোনার আবহে কী বিশেষ ব্যবস্থা নেওয়া যায় তা নিয়ে পূর্ণাঙ্গ রূপরেখা তৈরি করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী।

যেহেতু করোনা পরিস্থিতিতে মেলা সম্পন্ন হচ্ছে তাই এখন থেকেই বাড়তি নজরদারি রাখতে হচ্ছে রাজ্য প্রশাসন কে। কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম ইতিমধ্যেই জানিয়েছেন, গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণে আগত প্রত্যেক যাত্রীর করোনা টেস্ট করা হবে। কারোর দেহে সংক্রমণ ধরা পড়লে সে ক্ষেত্রে তাকে সেফ হোমে বা প্রয়োজন বুঝে হাসপাতালে ভর্তি করা হবে। সাথে থাকছে মেলা প্রাঙ্গণে আইসোলেশন ক্যাম্প। কারো দেহে কোন রকম উপসর্গ দেখা গেলে সত্ত্বর পুরসভার ক্যাম্পে যোগাযোগ করার কথা বলা হয়েছে।

এই সমস্ত পরিকল্পনা যাতে সুষ্ঠ ভাবে বাস্তবায়িত হয় তার জন্য দায়িত্বে থাকছেন রাজ্যের ৮ জন গুরুত্বপূর্ণ মন্ত্রী। সাথে পুণ্যার্থীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে হাওড়া-শিয়ালদা রেল স্টেশন ছাড়াও শহরের গুরুত্বপূর্ণ কিছু পয়েন্টগুলোতে মেডিকেল স্ক্রিনিংয়ের ব্যবস্থা থাকছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: