Big Story

কৃষি আইনে স্থগিতাদেশের নির্দেশ সুপ্রিম কোর্টের, বড় ধাক্কা কেন্দ্রের

জয়ের পথ প্রশস্থ হচ্ছে কৃষকদের, সমস্যা সমাধান করতে গঠন হবে নতুন কমিটি

দেবশ্রী কয়াল : অষ্টম দফার আলোচনার পরেও মেলেনি সমাধান সূত্র। তাই এবার বড় পদক্ষেপ নিল মহামান্য শীর্ষ আদালত। এর ইঙ্গিত অবশ্য গতকালের শুনানিতে জানিয়েছিল আদালত। বিগত প্রায় দুই মাস ধরে দিল্লির সীমান্তে প্রতিবাদ আন্দোলন (Farmers Protest) চালিয়ে যাচ্ছেন হাজার হাজার কৃষকরা। তবে এবার তাদের প্রতিবাদ হয়ত সফলতার মুখ দেখতে চলেছে। আজ কৃষক আইন নিয়ে নিজের রায় ঘোষণা করে সুপ্রিম কোর্ট (Supreme Court)। স্থগিতাদেশ জারি করা হয় বর্তমানে ওই ৩ কৃষি (Agriculture Bill) আইনের উপর। স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। তবে জানা যাচ্ছে আপাতত ভাবে সাময়িক এই স্থগিতাদেশ। তবে এখনও পর্যন্ত যা শুনানি হয়েছে তা কৃষিদের পক্ষে গেছে।

এদিন কেন্দ্রের উদ্দেশ্যে সুপ্রিম কোর্ট সাফ জানিয়ে দেয় তারা যেন এখন কৃষি আইন চাপাতে জেদ না করে। এছাড়া তার পাশাপাশি আজ শুনানিতে সাফ জানিয়ে দেওয়া হল, যেভাবে এই আন্দোলনের ফলে দেশের কৃষকরা দিনের পর দিন রাস্তায় থেকে আন্দোলন করছে, মহিলা ও শিশুরা সমস্যায় পড়ছেন তাতে একটি নতুন কমিটি গঠন করতে হবে এবং কৃষকদের সকল সমস্যার কথা শুনতে হবে। এছাড়া, দিনের পর দিন দিল্লির সীমান্তে কৃষকরা আন্দোলন করায় দিল্লির মানুষদের সামাজিক ক্ষমতা হনন হচ্ছে বলে রায় দেয় সুপ্রিম কোর্ট।

তাই এবার সমস্যার সমাধান করতে সুপ্রিম কোর্টের তরফে বানানো হবে নতুন একটি কমিটি, যা কৃষকদের কথা শুনবে। ইতিমধ্যেই এই তিনটি আইনের উপর স্থগিতাদেশ জারি করা হয়েছে। আন্দাজ করা যাচ্ছে হয়ত এই আইন রদ করতেও পারে সুপ্রিম কোর্ট। অর্থাৎ এবার জয়ের আশা দেখছে কৃষকরা। অপরদিকে সুপ্রিম কোর্টের আজকের এই শুনানিতে বড় ধাক্কা খেল কেন্দ্র সরকার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: