Weather

দিল্লিতে ৩ ডিগ্রিতে নামল তাপমাত্রা, ঠান্ডায় জবুথবু রাজধানী

বৃহস্পতিবার দিল্লিতে ছিল সিভিয়ার কোল্ড ডে

চৈতালি বর্মন : উত্তর ভারতে বাড়ছে শীত, সঙ্গে শুরু হয়েছে হীম শীতল হাওয়া। মৌসম ভবন জানাচ্ছে (IMD) জানাচ্ছে, মধ্য প্রদেশ, উত্তরপ্রদেশ, রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লিতে শীতল হাওয়া বইছে। আজ, শনিবার ,তাপমাত্রা ২ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে।দিল্লিতে গত কয়েক দিন ধরেই কমছিল তাপমাত্রা। তবে শনিবার সকালে তা নামল সবথেকে নীচে। চলতি মরসুমে এখনও পর্যন্ত সবথেকে কম তাপমাত্রা এদিনই দেখা গিয়েছে রাজধানীতে। ৩.৯ ডিগ্রি সেলসিয়াস। আর তাপমাত্রা এতটা কমতেই ঠান্ডায় জবুথবু রাজধানীর বাসিন্দারা। অবশ্য সন্ধেবেলা আকাশে মেঘের পরিমাণ একটু বাড়বে বলেই জানা গিয়েছে। ফলে সেই সময় তাপমাত্রা কিছুটা বাড়তে পারে দিল্লিতে। ইন্ডিয়ান মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্টের এক আধিকারিক জানিয়েছেন, ‘শনিবার সফদরজং পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা মাপা হয়েছে ৩.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম

ইন্ডিয়ান মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্টের এক আধিকারিক জানিয়েছেন, ‘শনিবার সফদরজং পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা মাপা হয়েছে ৩.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। এই পর্যবেক্ষণ কেন্দ্রের তাপমাত্রা থেকেই গোটা দিল্লির তাপমাত্রা হিসেব করা হয়। সর্বোচ্চ তাপমাত্রা অবশ্য ২১ ডিগ্রির কাছাকাছি রয়েছে।’ লোধি রোড পর্যবেক্ষণ কেন্দ্র ও আয়ানগর পর্যবেক্ষণ কেন্দ্রে তাপমাত্রা রেকর্ড হয়েছে আরও কম। এই দুই পর্যবেক্ষণ কেন্দ্রের যথাক্রমে ৩.৩ ডিগ্রি সেলসিয়াস ও ৩.৪ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। মৌসম ভবন জানিয়েছে, পশ্চিম হিমালয়ে তুষারপাত শুরু হওয়ার পর থেকেই কমতে শুরু করেছে দিল্লির তাপমাত্রা।

সাধারণত যখন কোনও জায়গার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে যায় ও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪.৪ ডিগ্রি কম থাকে তখন তাকে ‘কোল্ড ডে’ বলা হয়। আর যখন সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬.৫ ডিগ্রির নীচে নেমে যায় তখন তাকে ‘সিভিয়ার কোল্ড ডে’ বলে। সেই হিসেবে গত বৃহস্পতিবার দিল্লিতে ছিল সিভিয়ার কোল্ড ডে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: