Health

৯৯ লাখ-এর দোরগোড়ায় কড়া নাড়ছে আক্রান্তের সংখ্যা, তবে মৃত্যর হার ছ’মাসে সর্বনিম্ন

সোমবার স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৯৮ লাখ ৮৪ হাজার ১০১ জন

পল্লবী কুন্ডু : করোনা তান্ডব বহাল রইলো গোটা দেশ জুড়ে। ২৭ হাজার ৭১ জন নতুন আক্রান্তকে (Coronavirus Cases in India) নিয়ে ভারতে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা এই মুহূর্তে প্রায় ৯৯ লাখ। সোমবার স্বাস্থ্য মন্ত্রকে(Ministry of Health)র তথ্য অনুযায়ী ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৯৮ লাখ ৮৪ হাজার ১০১ জন। দেখা যাচ্ছে গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছে ২৭ হাজার ৭১ জন। তবে দেশে কোভিড মৃত্যুর সংখ্যা কমেছে অনেকটাই। দেশে মোট মৃত্যু হয়েছে ১ লক্ষ ৪৩ হাজার ৩৫৫। আর রিপোর্ট বলছে ছ’মাসে এই সংখ্যা সর্বনিম্ম।

এদিকে, সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (SII) -এর প্রধান আদর পুনাওয়াল্লা জানান আগামী বছরের জানুয়ারি থেকেই কোভিশিল্ডের টিকাকরণ হবে। ইতিমধ্যেই জরুরিকালীন ভিত্তিতে ভ্যাকসিন বাজারে আনতে কেন্দ্রের কাছে অনুমোদন চেয়েছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে সংযুক্ত হয়ে এই ভ্যাকসিন নিয়ে আশায় রয়েছে দেশও। আদর পুনাওয়াল্লা বলেন,’এই মাসের শেষেই আমরা এমারজেন্সি লাইসেন্স পেয়ে যাব। আসল লাইসেন্স পেতে আরও কিছু সময় লাগবে। ২০২১ এর জানুয়ারি থেকেই টিকাকরণ শুরু হয়ে যাবে।’

অন্যদিকে, প্রকোপ কমলেও এখনই স্বাভাবিক ভাবার কোনো প্রয়োজন নেই, পরিস্থিতি বদলাতেই পারে আশঙ্কা প্রকাশ করছেন বিল গেটস। হোয়াইট হাউসের মুখ্য স্বাস্থ্য উপদেষ্টা ডক্টর অ্যান্থনি ফৌজি বলেছিলেন সোয়াইন ফ্লুয়ের থেকেও ভয়ঙ্কর করোনা অতিমহামারী। সে কথাই ফের মনে করিয়ে দিলেন মাইক্রোসফট কর্তা বিল গেটস। সারা বিশ্ব ভ্যাকসিনের জন্য আশায় বুক বাঁধছে, কয়েকটি দেশে ভ্যাকসিনের বিতরণও শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। সংক্রমণ শেষ হল বলে, এই আশাও জেগেছে। এমন পরিস্থিতিতেই গেটস বলছেন, সবকিছু ভুলে উল্লাসে মাতলে চলবে না। কারণ আগামী চার থেকে ছয় মাস অতিমহামারী আরও ভয়ঙ্কর চেহারা নিতে পারে। কাজেই সতর্ক থাকতেই হবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: