Life Style

করোনা থেকে বাঁচতে নিজের বিপদ ডেকে আনছেন নাতো ?

সাধারণভাবে হাত জীবানুমুক্ত রাখতেই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা হয়ে থাকে, কিন্তু অতিরিক্ত স্যানিটাইজারের ব্যবহারও ডেকে আনতে পারে বিপদ

পল্লবী কুন্ডু : বাঁচার উপায়-ই আবার কোনোভাবে প্রাণঘাতী হয়ে উঠছে নাতো ? করোনা ভাইরাসের হাত থেকে রেহাই পেতে সকলেরই ভরসা মাস্ক স্যানিটাইজার। কিন্তু স্যানিটাইজারের এই সীমাহীন ব্যবহার আপনার জন্য কতটা নিরাপদ তা কি জানেন আপনি ? সাধারণভাবে হাত জীবানুমুক্ত রাখতেই হ্যান্ড স্যানিটাইজার(sanitizer) ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু অতিরিক্ত স্যানিটাইজারের ব্যবহারও ডেকে আনতে পারে বিপদ।

স্যানিটাইজারের অতিরিক্ত ব্যবহারে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে আপনার ত্বকে। ফলে ত্বক ও শরীরের নানা ক্ষতির সম্ভাবনা রয়েছে। প্রথমত, ত্বকের উপর অত্যধিক পরিমাণ স্যানিটাইজার ব্যবহার করলে চুলকানির সমস্যা হতে পারে। বিজ্ঞানের ভাষায় যাকে ডার্মাটাইটিস বা এগজিমা। এর ফলে ত্বক লালচে এবং রুক্ষ হয়ে যায়, এমনকি ফেটেও যেতে পারে। এছাড়াও অ্যালকোহল বিহীন হ্যান্ড স্যানিটাইজারে ব্যবহৃত ট্রাইক্লোসন বিভিন্ন হরমোনজনিত সমস্যার জন্যেও দায়ী।

পাশাপাশি, কিছু কিছু স্যানিটাইজারে ক্ষতিকর নানা রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে যার ফলে বমি, মাথা ঘোরা, অনিদ্রা, দৃষ্টিহীনতা প্রভৃতি রোগ লক্ষণ দেখা যায়। এক্ষেত্রে উল্লেখযোগ্য বিভিন্ন স্যানিটাইজারে সুগন্ধি হিসেবে ব্যবহৃত হয় পথালেটস ও প্যারোবেন্সের মতো বিষাক্ত রাসায়নিক। আর এগুলির ফলে ব্যক্তির হরমোন ও প্রজনন ক্ষমতায় সমস্যা তৈরি করে। তাই সবমিলিয়ে দেদার মাত্রায় স্যানিটাইজার ব্যবহারের আগে এবার একটু ভেবে নেওয়া প্রয়োজন। নইলে বিপদ অবধারিত।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: