Health

বছর শুরুতে হু এর উপহার, ছাড়পত্র পেল ফাইজারের করোনা টিকা

সরকারিভাবে ফাইজারের করোনা টিকা ব্যবহারে ছাড়পত্র দিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বছরের শেষ দিনে ঘোষণা করে হু

পৃথা কাঞ্জিলাল : অনেকেরই প্রশ্ন ছিল নতুন বছরে নতুন আসার আলো আনবে কি হু (WHO)? তাদের প্রশ্নের উত্তর মিলেছে অবশেষে, নতুন বছরে সুখবর আনছে হু, ফাইজারের(Pfizer) টিকাকে বিশ্বে প্রথম জরুরিকালীন ব্যবহারের ছাড়পত্র দিয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অর্থাত্‍ তৃতীয় বিশ্বের অন্তর্গত দরিদ্র দেশগুলিও খুব শিগগির করোনা টিকা পেতে চলেছে। যে কোনও দেশের ক্ষেত্রেই কোনও ভ্যাকসিনকে ছাড়পত্র দেয়, সেই দেশের নিয়ামক সংস্থা। কিন্তু দরিদ্র তথা পরিকাঠামোবিহীনগুলি দেশগুলি অনেকাংশেই নির্ভর করে হু-এর অনুমোদনের উপর। বিশ্বসাস্থ্য সংস্থার পক্ষ থেকে বৃহস্পতিবার রাতেই জানিয়ে দেওয়া হয় ফাইজার-এনবায়োটেকের টিকাটি নিরাপত্তা ও কার্যকারিতার ক্ষেত্রে হু এর মানদণ্ডে সাফল্যের সঙ্গেই পার হয়েছে । এবার দেশগুলি টিকাকরণের প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন-সহ ইউরোপিয়ান ইউনিয়নের (European Union) বহু দেশ এই টিকা ব্যবহার করতে শুরু করেছে।

‌ ফাইজার ভ্যাকসিনকে ( Pfizer Vaccine) সংরক্ষণ করা যদিও বেশ কঠিন কাজ । কোল্ড স্টোরেজে ( Cold Storage) নিরবিচ্ছিন্ন বিদ্যুতের জোগান চাই সংরক্ষণের জন্য। কিন্তু বহু পিছিয়ে পড়া দেশেই বিদ্যুতের জোগান অসম্ভব । এই অবস্থায় এই দেশগুলির পাশে থাকতে চাইছে হু। খতিয়ে দেখছে ভ্যাকসিন আমদানি ও বন্টনের ব্যবস্থা, ভাবা হচ্ছে প্রয়োজনমাফিক সাহায্য প্রদানের কথা। আমেরিকা, ব্রিটেনের ছাড়াও আরও বেশ কয়েকটি দেশ এই ভ্যাকসিনের ব্যবহারে ছাড়পত্র দিয়েছে।

কিন্তু কতটা কার্যকর হবে এই ভ্যাকসিন? মার্কিন সংস্থা ফাইজার জানিয়েছিল তাদের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর। শেষ দফা ট্রায়ালের চূড়ান্ত বিশ্লেষণের পর কোম্পানির দাবি ছিল, তাদের তৈরি করোনা ভ্যাকসিনের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ফলে নতুন করে আশায় বুক বাঁধছে সকলে । বিশ্বজুড়ে এখনও দাপট দেখিয়ে চলেছে মারণ ভাইরাস। সাথে দোসর হয়েছে ভারত সহ বেশ কয়েকটি দেশে এই ভাইরাসের নতুন স্ট্রেন। কিছু জায়গায় প্রকোপ সামান্য নিম্নমুখী হলেও করোনাতঙ্ক থেকে পুরোপুরি নিস্তার মেলেনি। আর সেই কারণেই ভ্যাকসিন আসার প্রহর গুনছে প্রত্যেকে। এর মাঝেই ফাইজারের টিকার ছাড়পত্র পাওয়া নিসন্দেহে মানুষের জীবনে এক নতুন আশার আলো হয়ে আসছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: