Nation

ঝঞ্ঝাট মুক্ত পরিষেবা দিতে এবার এয়ার ট্যাক্সি

ভারতে প্রথম এয়ার ট্যাক্সি পরিষেবা চালু করলো চণ্ডীগড়

পল্লবী কুন্ডু : এবার পরিবহন ব্যবস্থা আরো আধুনিক। এখন ঝঞ্ঝাট মুক্ত পরিষেবা দিতে এসে গেলো এয়ার ট্যাক্সি। ভারতে প্রথম এমন এয়ার ট্যাক্সি চালু হল চণ্ডীগড়ে। এই অভিনব কায়দার ট্যাক্সির উদ্বোধন করেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। পাশাপাশি জানা যাচ্ছে, ১৮ জানুয়ারির মধ্যে এয়ার ট্যাক্সির পরিষেবা শুরু করা হবে।

সূত্রের খবর, প্রথমে এর পরিষেবা হবে হিসার থেকে দেহরাদূন পর্যন্ত। পরের দুই পর্যায়ে চণ্ডীগড় থেকে দেহরাদূন ও হিসার থেকে ধর্মশালা অবধি পরিষেবা শুরু হবে ২৩ জানুয়ারি থেকে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, শিমলা, কুলু ও হরিয়ানার আরও অনেক জায়গায় এয়ার ট্যাক্সি চালুর পরিকল্পনা রয়েছে। তবে এই ধারণা পুরোপুরি নতুন, মূলত এয়ার ট্যাক্সি হলো ছোটখাটো একটা এয়ারক্রাফ্ট। ডবল ইঞ্জিন, চার সিটের প্লেন। উড়ান স্কিমে এই এয়ার ট্যাক্সি চালু হবে সারা দেশেই। অন্তত ৩০০টি রুট ঠিক করা হয়েছে। যানজটের সমস্যাকে এড়িয়ে খুব সহজেই যাতায়াত করা যাবে এয়ার ট্যাক্সিতে।

পাশাপাশি মেট্রো শহরগুলিতে ট্যাক্সি চালু করতে পারলে, যাতায়াতের সময় প্রায় ৯০ শতাংশ কমানো যাবে। যে এয়ারক্রাফ্টগুলি এয়ার ট্যাক্সি হিসাবে ব্যবহার করা হবে, সেগুলির মোটরে একাধিক বিশেষ ধরনের ইলেকট্রো ম্যাগনেটিক প্রযুক্তি থাকবে। যা সাহায্য করবে আকাশসীমা মুক্ত রাখতে, সাথে তীব্র শব্দও হবে না। শহরের উঁচু বিল্ডিংয়ের ছাদগুলিকে এয়ার ট্যাক্সির লঞ্চপ্যাড হিসাবে ব্যবহার করা যেতে পারে বলে জানা গিয়েছে। যেখান থেকে যাত্রীরা ওঠানামা করতে পারবেন। তবে এই পরিষেবা কতটা ব্যায় সাপেক্ষ সেই বিষয়ে এখনও বিশদে কিছু জানা সম্ভব হয়নি।

শহরে দিনের ব্যস্ততম সময়ে যানজটের সমস্যাকে পেছনে ফেলে কর্পোরেট জগতের সাথে তাল মিলিয়ে এবার পরিষেবাও অত্যন্ত উন্নত।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: