Big Story

দেশের সংক্রমণ পড়তির দিকে, নিয়ম শিথিল করতে কেন্দ্রের চিঠি প্রতিটি রাজ্যে

এবার পুরোপুরি দেশের অর্থনীতি চাঙ্গা করতে মনোযোগ দিতে চাইছে মোদী সরকার

তিয়াসা মিত্র : আগের থেকে করোনা পরিস্থিতি অনেকটাই নিম্ন মুখী, যার কারণে রাজ্যে রাজ্যে যে করোনা প্রোটোকল তৈরী হয়েছিল তা এবার শিথিল করা যাবে প্রতিটি রাজ্যে এমনি চিঠি পেশ করলো কেন্দ্র সরকার। ওই চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ লিখেছেন, সারা দেশেই ২১ জানুয়ারি থেকে সংক্রমণের রেখচিত্র টানা পড়তির দিকে। এই অবস্থায় নিজেদের অঞ্চলে সংক্রমণ-পরিস্থিতি বিচার করে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল যদি বাড়তি কড়াকড়ি শিথিল করে, বিধি পরিবর্তন করে, এমনকি তা তুলেও নেয়, তা হলে সেটি ফলপ্রসূ হবে।

তবে ভূষণ স্পষ্ট করে দিয়েছেন যে, এই সিদ্ধান্ত নিতে হবে দৈনিক সংক্রমিতের সংখ্যা, অ্যাক্টিভ রোগীর সংখ্যা এবং সংক্রমণের হারের দিকে কড়া নজর রেখে। দেখতে হবে, ফের তা মাথাচাড়া দিচ্ছে কি না। কোভিডের প্রকোপ আগের তুলনায় বেশ খানিকটা কমলেও, যাতায়াত, স্কুল খোলা, নৈশবিধির মতো নানা ক্ষেত্রে বিভিন্ন রকম কড়াকড়ি বহাল রয়েছে রাজ্যগুলিতে। কোথাও স্কুল আগে খুলেছে, কোথাও পরে। সব ক্লাসও এক সঙ্গে স্কুলে ফেরেনি। কোনও রাজ্যে দেশের মধ্যে সব রুটে সপ্তাহে সাত দিন উড়ান আসা-যাওয়ায় নিষেধাজ্ঞা নেই, কোথাও এখনও তা আছে। একই রকম ফারাক নৈশবিধির ক্ষেত্রে।

বিশেষজ্ঞদের একাংশের মতে, পরিস্থিতি অনুকূল হলে, এ ধরনের বাড়তি কড়াকড়ি শিথিল করা কিংবা ফিরিয়ে নেওয়ার কথাই বলেছে কেন্দ্র। তবে মাস্ক পরে বেরোতে হবে এবং যে যে প্রোটোকল প্রথম থেকে মেনে আশা হচ্ছে সেই গুলি বহাল রাখতেই হবে বলে জানিয়ে দিলো কেন্দ্রীয় সাস্থ মন্ত্রকের সবাই। অনেকে মনে করছেন, কোভিড-পরিস্থিতি কিছুটা ভাল দেখানোয় এ বার অর্থনীতিকে দ্রুত চাঙ্গা করার দিকে মন দিতে চাইছে কেন্দ্র। বিরোধীদের বক্তব্য, ২০২৪ সালের আগে বৃদ্ধির চমকপ্রদ হার তুলে ধরতে চাইছেন মোদী।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: