Nation

এইবার রাজ্যে ভোট হতে পারে সাত দফায়

করোনা পরিস্থিতিতে ভোট করানোর জন্য অতিরিক্ত সাবধানী হতে হবে বলেই জানা যাচ্ছে কমিশন সূত্রে, পশ্চিমবঙ্গে বিধানসভা ভোট হতে পারে ৭ দফায়

পৃথা কাঞ্জিলাল : পরে গিয়েছে নতুন বছর এবং শুরু ও হয়েছে ভোটের প্রস্তুতি। নির্বাচনী প্রচারণায় এখন থেকেই মাঠে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি। এই অবস্থায় রাজ্যে কবে হতে পারে বিধানসভা নির্বাচন? এ নিয়ে চড়ছে জল্পনা। তবে বিভিন্ন মহল সুত্রে মনে করা হচ্ছে, আগামী এপ্রিল মাসেই সম্ভবত ভোট করানোর ঘোষনা দিতে পারে নির্বাচন কমিশন। অবাধ ও সুষ্ঠ নির্বাচন করানোর লক্ষ্যেই বাংলার মাটিতে সাত দফায়ই নির্বাচন হতে পারে বলে মনে করছেন সবাই ইতিমধ্যে।এর ই মধ্যে বাংলায় এসে ভোটের ময়দানে ঘুরে গিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার।

রাজ্যের কলকাতা সহ বিভিন্ন জেলার পুলিশ আধিকারীক এবং জেলা শাসকদের সঙ্গেও বৈঠক করে গিয়েছেন তিনি এমনকি রাজ্যের কোথাও কোথাও উত্তেজনাপ্রবণ বুথ রয়েছে তার খোঁজ ও নিয়েছেন । একদিকে সুষ্ঠ নির্বাচন অন্যদিকে করোনা আবহের কথা মাথায় রেখে সাত দফায় ভোট করানো হতে পারে বলে মনে করা হচ্ছে। সুত্রের খবর, আগামী এপ্রিল মাসেই বাংলায় ভোট করানোর কথা ভাবছে নির্বাচন কমিশন। যদিও এই বিষয়ে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে করোনা সংক্রমণের ভয়ে এবারের নির্বাচনের বুথের সংখ্যা বাড়ানোর কথা মনে করা হচ্ছে । ভীড় এড়িয়ে যাতে ভোটাররা ভোট প্রদান করতে পারেন তার সবরকম ব্যাবস্থা করতে পারে কমিশন।

এদিকে রাজ্যে নিরপেক্ষ ও সুষ্ঠ নির্বাচনের লক্ষ্যে বাড়তি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার আবেদন জানিয়ে ইতিমধ্যেই দিল্লিতে নির্বাচন কমিশনের কাছে স্মারকলিপি জমা দিয়েছে রাজ্য বিজেপি। তবে এখন থেকেই বাংলায় নির্বাচনী হিংসাটি দাপট রুখতে এবং ভিআইপি ও ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিত করতে বাড়তি দুই কোম্পানি সিআরপিএফ বাহিনী পাঠিয়ে দেওয়া হয়েছে।

এদিকে যতোদূর জানা যাচ্ছে, তাতে আগামী মার্চ মাসেই ২০২১ সালের ভোটের দিনক্ষণ ঘোষনা করতে পারে নির্বাচন কমিশন। তারপর এপ্রিল মাসের প্রথম সপ্তাহেই শুরু হতে পারে ভোট। যদি সাত দফা নির্বাচন হয় তাহলে প্রায় একমাস ধরে চলবে ভোট গ্রহন প্রক্রিয়া। সেক্ষেত্রে এপ্রিলের শেষ দিকে বা মে মাসের প্রথম সপ্তাহের ভোটের ফলাফল ঘোষনা করা হতে পারে। আর সেটা হলে আগামী মে মাসেই বাংলায় গঠিত হয়ে যাবে নতুন সরকার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: