Health

থাইরোকেয়ারের আশা ডিসেম্বরের মধ্যে ভারতীয়দের শরীরে অ্যান্টিবডির পরিমাণ দাঁড়াবে ৪০ শতাংশের কাছাকাছি

পল্লবী কুন্ডু : দেশে প্রত্যেক দিনই রেকর্ড হারে বাড়ছে করোনার সংক্রমণ। শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন ৬৯ হাজারেরও বেশি মানুষ। দেশে মোট করোনা সংক্রমণ দাঁড়িয়েছে ২৮ লক্ষ ৩৬ হাজার ৯২৬। এরমধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ৬ লক্ষ ৮৬ হাজার ৩৯৫ ও সুস্থ হয়ে উঠেছে ২০ লক্ষ ৯৬ হাজারেরও বেশি মানুষ। দেশে মোট মৃত্যু হয়েছে ৫৩ হাজার ৯৬৬ জনের। পাশাপাশি গত ২৪ ঘন্টায় ৬০ হাজারেরও বেশি মানুষ করোনা থেকে সুস্থ হয়েছেন। যা এখনও পর্যন্ত রেকর্ড।

এরূপ পরিস্থিতিতে দেশের অন্যতম নামকরা একটি প্রাইভেট ল্যাব তাদের সমীক্ষার দ্বারা বলছে দেশের প্রতি চারজনের মধ্যে একজন করোনা আক্রান্ত হচ্ছে। সংশ্লিষ্ট বিষয় নিয়ে মত প্রকাশ করেছেন থাইরোকেয়ার ল্যাবের প্রধান চিকিত্‍সক এ ভেলুমানি। তিনি জানান তাঁর সংস্থা এখনও পর্যন্ত ২ লক্ষ ৭০ হাজার অ্যান্টিবডি পরীক্ষা করেছে। সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাতকারে এ ভেলুমানি বলেন, তাঁর সংস্থা যে সমীক্ষা চালিয়েছে, তার ফল বেশ পজেটিভ। দেশের মোট ৬০০টি ছোট বড় শহরে তারা সমীক্ষা চালান।

মুম্বইয়ের মত জনবহুল শহর, যেখানে ৫৭ শতাংশ মানুষই করোনার সংস্পর্শে এসেছেন। তবে থাইরোকেয়ারের আশা ডিসেম্বরের মধ্যে ভারতীয়দের শরীরে অ্যান্টিবডির পরিমাণ দাঁড়াবে ৪০ শতাংশের কাছাকাছি। এইভাবেই ধীরে ধীরে প্রতিহত করা যাবে এই অতিমারী করোনাকে। তবে এখনো পর্যন্ত গড়ে ২৬ শতাংশ অ্যান্টিবডি তৈরী রয়েছে ভারতীয়দের শরীরে এমনটাই জানাচ্ছে এই সংস্থা। এই অ্যান্টিবডি থাকা সত্ত্বেও করোনা ভাইরাসের সংস্পর্শে এসেছেন ওই সব ব্যক্তিরা। তবে দ্রুত সুস্থও হয়েছেন তাঁরা। এই প্রাইভেট ল্যাব জানাচ্ছে, তাঁরা যা আশা করেছিলেন, তার থেকে অনেক বেশি পরিমাণে অ্যান্টিবডি রয়েছে ভারতীয়দের শরীরে। সব ধরণের বয়সের মানুষের শরীরেই এই অ্যান্টিবডির উপস্থিতি মিলেছে, যা আশার খবর।

অন্যদিকে স্বাস্থ্য মন্ত্রক জানাচ্ছে গত ২৪ ঘন্টায় ৯ লক্ষেরও বেশি করোনা টেস্ট করা গিয়েছে। যা একদিনের টেস্ট হিসেবে রেকর্ড। পাশাপাশি স্বস্তি মিলেছে সংক্রমণের হারে। হার কমে দাঁড়িয়েছে ৮ শতাংশেরও নীচে। বেড়েছে সুস্থতার হারও তাই সকল খারাপের মধ্যে মিলছে আলোর দেখা।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: