Tech

চিরতরের জন্য বন্ধ হয়ে গেলো টিকটক, ইউসি ব্রাউসার সহ ৫৯ টি চীনা অ্যাপ

দেশের সার্বভৌমত্ব এবং সুরক্ষা অটুট রাখতে এই ঘোষণা কেন্দ্রের

মধুরিমা সেনগুপ্ত: গত বছরেই অর্থাৎ ২০২০ সালের জুন টিকটক, উইচ্যাট-এর মতো চিনা অ্যাপগুলিকে নিষিদ্ধ করেছিল ভারত সরকার। সেই সূত্র ধরেই এবার অ্যাপগুলির ওপর পাকাপাকিভাবে নিষেধাজ্ঞা জারি হলো। গত বছর ১৫ জুন গালওয়ান উপত্যকায় ভারত-চিন সীমান্ত সংঘর্ষে ভারতের ২০ জন সেনা শহিদ হন। সেই সংঘর্ষের আবহেই তখন একাধিক দফায় চিনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত সরকার।

‘দেশের সার্বভৌমত্ব এবং সুরক্ষা’ অটুট রাখতে এমন ৫৯ টি চিনা অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্র। অ্যাপগুলির মধ্যে অন্যতম টিকটক (TikTok), ইউসি ব্রাউজার (UC Browser), হ্যালো (Helo), লাইকি (Likee), ক্যাম স্ক্যানার (Cam Scanner), শেয়ারইট (SHAREit), উইচ্যাট (WeChat), ক্লাব ফ্যাক্টরি (Club Factory) ইত্যাদি। অ্যাপগুলিকে ইলেকট্রনিক্স ও ইনফরমেশন টেকনোলজি মন্ত্রকের তরফ থেকে আইনি চিঠিও পাঠানো হয়। তবে উপযুক্ত জবাব মেলেনি বলে জানা যাচ্ছে। সূত্রের দাবি, সরকার ওই সংস্থাগুলির প্রতিক্রিয়াতে সন্তুষ্ট হয়নি, ফলে গত সপ্তাহে তাদের উদ্দেশে একটি নোটিশ পাঠানো হয়েছে।

সূত্রটি আরও দাবি করেছে যে সংস্থাগুলিকে চিঠি দিয়ে কেন্দ্র বিশদ বিবরণ সহ জানতে চায় কী ভাবে ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখা হচ্ছে। এছাড়াও ব্যবহারকারীদের যে তথ্যগুলি সংগ্রহ করা হয়, সেগুলিই বা কী কাজে লাগে সে ব্যাপারেও জানতে চাওয়া হয়। অ্যাপগুলির কর্তৃপক্ষকে ৭৯টি প্রশ্নের যথাযথ উত্তর জানাতে বলা হয়েছিল। সাথে জবাব দেওয়ার জন্য নির্দিষ্ট সময়ও বেঁধে দেওয়া হয়েছিল, কিন্তু এখনও পর্যন্ত ওই সমস্ত প্রশ্নের যথোপযুক্ত উত্তর তারা জানাতে পারেনি বলেই জানা গিয়েছে।। সব মিলিয়ে সংস্থাগুলির প্রতিক্রিয়ায় সন্তুষ্ট হতে না পেরে সেগুলি বরাবরের মতো নিষিদ্ধ করে দেওয়া হল।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: