Nation

ভারতের প্রতিরক্ষায় সক্ষমতা বেড়েছে: রাজনাথ সিং

আজ উত্তরপ্রদেশের অর্থনীতিতে একটি নতুন অধ্যায় যুক্ত হয়েছে

লখনউ, 26 ডিসেম্বর (ইউএনআই): প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং রবিবার বলেছেন যে দেশের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী হয়েছে এবং এখন কেউ আমাদের হুমকি দিতে পারবে না। “আমরা বিশ্বের অন্য কোনো দেশে আক্রমণ করার জন্য ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র তৈরি করছি না। আমরা ব্রহ্মোস তৈরি করতে চাই যাতে ভারতের হাতে এমন ক্ষমতা থাকে যে বিশ্বের কোনো দেশ আমাদের দিকে খারাপ চোখে তাকাতে সাহস না করে,” তিনি বলেছিলেন।

তিনি বলেছিলেন যে, “দেশকে রক্ষা করতে এবং আমাদের কিছু প্রতিবেশীকে উপযুক্ত জবাব দেওয়ার জন্য দেশটির একটি পারমাণবিক প্রতিরোধক দরকার যে আমরা যে কোনও পরিস্থিতি মোকাবেলায় সক্ষম।” রবিবার এখানে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সাথে লখনউতে ব্রহ্মোস মিসাইল ইউনিট এবং ল্যাব অফ ডিফেন্স টেকনোলজি অ্যান্ড টেস্টিং সেন্টারের (ডিআরডিও) ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় মিঃ সিং এই মন্তব্য করেছিলেন। প্রতিরক্ষামন্ত্রী বলেন, এখন দেশের প্রতিরক্ষা উৎপাদন ক্ষমতা বেড়েছে এবং প্রতিরক্ষা রপ্তানি শুরু হয়েছে।

“সম্প্রতি আমি দিল্লিতে রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রীর সাথে দেখা করেছি যেখানে আমরা বিদেশী প্রতিরক্ষা নির্মাতাদের আকৃষ্ট করার জন্য একটি নতুন 3-দফা স্লোগান তৈরি করেছি। এগুলি হল আয়ো (আসা)- মেক ইন ইন্ডিয়া, আয়ো- মেক ফর ইন্ডিয়া এবং আয়ো- মেক ফর ওয়ার্ল্ড,” তিনি বলেছেন তিনি আরও বলেন, ব্রহ্মোস নামটি এসেছে ভারতের ব্রহ্মপুরতা নদী এবং রাশিয়ার মস্কভা নদী থেকে। মিঃ সিং এখন লখনউতে বলেছেন, ডিআরডিও এমন একটি ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র প্রস্তুত করবে, যা ভারতের নিরাপত্তা নিশ্চিত করবে। আজ উত্তরপ্রদেশের অর্থনীতিতে একটি নতুন অধ্যায় যুক্ত হয়েছে। ব্রহ্মোস মিসাইল ইউনিট এবং ডিআরডিও ল্যাব প্রতিষ্ঠা উত্তরপ্রদেশের লোকদের কর্মসংস্থানও দেবে।

“আমি সিএম যোগী জি এবং তাদের প্রতি কৃতজ্ঞতা জানাতে চাই, যারা আমি প্রকল্পগুলি স্থাপনের কথা উল্লেখ করার সাথে সাথে এক মুহূর্তও দেরি না করে অবিলম্বে সম্মতি জানাই। মাত্র 45 দিনের মধ্যে 200 একর জমি ডিআরডিওকে দেওয়া হয়েছিল। “, সে বলেছিল. তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমস্ত প্রকল্প কার্যকরভাবে সমগ্র রাজ্যে বাস্তবায়নের কাজ যদি কেউ করে থাকেন, তবে তিনি হলেন যোগী আদিত্যনাথ।” আমি তাঁকে আন্তরিক অভিনন্দন জানাতে চাই৷ আমি যখন অন্যান্য রাজ্যে যাই, লোকেরা বলে যে উত্তরপ্রদেশের সরকার খুবই কার্যকর। প্রতিটি কাজে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সাহস দেখান,” তিনি দাবি করেন। মিঃ সিং বিশেষভাবে উল্লেখ করেছেন যে কীভাবে সিএম যোগী আদিত্যনাথ রাজ্য থেকে মাফিয়াদের নিশ্চিহ্ন করেছেন এবং এখন ইউপি বিনিয়োগকারীদের জন্য সবচেয়ে প্রিয় গন্তব্যে পরিণত হয়েছে।

তিনি বলেছিলেন যে প্রতিরক্ষা উত্পাদন করিডোরে, ইউপি ইতিমধ্যে 14,000 কোটি টাকারও বেশি বিনিয়োগ পেয়েছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন যে লখনউতে একটি নতুন ব্রহ্মোস মিসাইল উৎপাদন ইউনিট স্থাপন করা হবে। এতে রাজ্যে কর্মসংস্থান বাড়বে। নতুন ভারত প্রতিরক্ষা খাতে দ্রুত এগিয়ে যাচ্ছে। সিএম বলেছিলেন যে এই ডিআরডিও ইউনিটগুলি কর্মসংস্থান এবং ইউপির অর্থনীতিকে বাড়িয়ে তুলবে এবং একটি নতুন ভারত ও আত্মনির্ভর ভারতকে গতি দেবে। বিশিষ্ট ব্যক্তিরা একটি DRDO প্রদর্শনীও পরিদর্শন করেছেন। ব্রাহ্মোস ম্যানুফ্যাকচারিং ইউনিটের জন্য, সরকার মাত্র 1 টাকায় 80 হেক্টরেরও বেশি জমি লিজ দিয়েছে। এর পাশাপাশি, আমাউসি বিমানবন্দরের ঠিক পাশে ডিআরডিও ল্যাবে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়নের কাজ হবে। এই দুটি প্রকল্পে DRDO 10,000 কোটি টাকার বেশি বিনিয়োগ করতে চলেছে৷

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: