West Bengal

‘বিবেকের ডাক’ কর্মসূচিকে ঘিরে আজ শহর যেন গেরুয়া ময়

আজকের পদযাত্রায় অংশ নিয়েছিলেন মুকুল রায়, সৌমিত্র খাঁ, রাহুল সিনহা, জয়প্রকাশ মজুমদার সহ রাজ্য বিজেপির একাধিক শীর্ষ নেতৃত্ব

পল্লবী কুন্ডু : স্বামী বিবেকানন্দর ১৫৯তম জন্মদিনকে কেন্দ্র করে আজ সাজো সাজো রব গেরুয়া শিবিরে। পাশাপাশি আজ জাতীয় যুব দিবস উপলক্ষে, বিজেপি-র পক্ষ থেকে শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে বিধান সরণি হয়ে স্বামীজির জন্মস্থান সিমলা স্ট্রীট পর্যন্ত মিছিল সংঘটিত হয়। ওম এর ঝান্ডা হাতে নিয়ে বিজেপির এই অরাজনৈতিক পদযাত্রা শ্যামবাজার মোড় থেকে শুরু হয়ে সিমলা স্ট্রীট এ অবস্থিত স্বামীজীর বাড়ি তথা মিউজিয়াম পর্যন্ত করা হয়। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের (Dilip Ghosh) নেতৃত্বে এই পদযাত্রার নাম দেওয়া হয় ‘বিবেকের ডাক’।

শুধু দিলীপ ঘোষই নন, এই পদযাত্রায় অংশ নিয়েছিলেন মুকুল রায়, সৌমিত্র খাঁ, রাহুল সিনহা, জয়প্রকাশ মজুমদার সহ রাজ্য বিজেপির একাধিক শীর্ষ নেতৃত্ব। অন্যদিকে, পদযাত্রায় উপস্থিত না থাকলেও স্বামী বিবেকানন্দর বসতবাড়ি সিমলা স্ট্রিটে গিয়ে সকাল সকাল মূর্তিতে মাল্যদান করেন শুভেন্দু অধিকারীও। তার সঙ্গে ছিলেন এই রাজ্যের বিজেপি-র নির্বাচনী প্রস্তুতির তদারকির দায়িত্বপ্রাপ্ত উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য।

একদিকে যখন গেরুয়া শিবিরে স্বামীজীর জন্মদিন পালন হচ্ছে মহা সমারহে ঠিক তার বিপরীতে গতকাল স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) ছবিতে মাল্যদান করার পাশাপাশি বিজেপির এই মিছিলকে কটাক্ষ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ( Mamata Banerjee) বলেন, ‘বিবেকানন্দ কারো একার নয়, তিনি সবার।’ সোমবার বাবুঘাটের মঞ্চ থেকে গঙ্গাসাগরের তীর্থযাত্রীদের উদ্দেশ্যে শুভেচ্ছা জানানোর সময় মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,’স্বামীজী শিকাগো ধর্ম সভায় গোটা বিশ্বের সামনে হিন্দু ধর্মের মাথা উঁচু করে ছিলেন।’ এরপর তিনি আরও বলেন,’ ভারতের মনীষীরা কারো একার সম্পত্তি নয় তারা সকলের। বিভিন্ন ক্ষেত্রে তারা দেশের নাম উজ্জ্বল করেছেন। কোন জাতি বা ধর্মকে ছোট করে তারা দেখেন নি। তারা সকলকে নিয়ে চলতে শিখিয়েছেন।’ বলেও মন্তব্য করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পাশাপাশি, স্বামী বিবেকানন্দর জন্মদিন উপলক্ষ্যে মঙ্গলবার সকালে ট্যুইট করে তিনি লেখেন, ‘জন্মজয়ন্তীতে স্মরণ করছি সেরা নেতা স্বামী বিবেকানন্দকে। স্বামীজীর শিক্ষাকে আমি সবসময় মেনে চলি। তাঁর শান্তির বাণী আজও প্রাসঙ্গিক। যা আমাদের সবাইকে অনুপ্রেরণা দেয়।’ তবে আজকের এই অনুষ্ঠানে পদ্মফুলের ভিড়ে জোড়া ফুল যেন খানিক ফিকে-ই।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: