Weather

বছর শেষে পারদ পতন, মরশুমের আজ শীতলতম দিন

ক্রমশ জাঁকিয়ে পড়ছে ঠান্ডা, শীতের আমেজে রাজ্যবাসী

দেবশ্রী কয়াল : বছর শেষের দিকে বেশ শীতের (Winter)আমেজ উপভভোগ করছেন রাজ্যবাসীরা। কারন আরও একধাপ নেমেছে পারদ। আজ কলকাতা (Kolkata) এবং সংলগ্ন অঞ্চলের তাপমাত্রা দাঁড়িয়েছে ১১.‌২ ডিগ্রি সেলসিয়াসে। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কম। ফলে আজই মরশুমের শীতলতম দিন। এমনটাই তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস। অর্থাৎ প্রথমে যেমনটা অনুমান করা হয়েছিল যে হয়ত বছর শেষে তেমন হয়ত জাঁকিয়ে ঠান্ডা পড়বে না, তা বেশ ভুল প্রমাণিত হয়েছে। এই বছর শীত একটু দেরী করে এলেও বছর শেষে বেশ ভালোই ব্যাটিং করছে।

বীরভূম, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদে শৈত্যপ্রবাহ বইতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই ১০ ডিগ্রি বা তার কাছাকাছি থাকবে। সোমবার পারদ কিছুটা বাড়লেও তা ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই থাকবে। জানা যাচ্ছে এখনও আগামী কিছুদিন কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই-তিন ডিগ্রি কম থাকবে।

গত ২১ তারিখও তাপমাত্রার পারদ ছুঁয়েছিল ১১.‌৪ ডিগ্রি সেলসিয়াস। আজ আরও ০.‌২ ডিগ্রি নেমে গিয়েছে তাপমাত্রা। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৯৯ শতাংশ এবং সর্বনিম্ন ৩৮ শতাংশ। দক্ষিণ ভারতে পূবালি হাওয়ার প্রভাবে ওডিশা, তেলঙ্গানা, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। অর্থাৎ সবমিলিয়ে বছরের শেষ এবং শুরুটা বেশ ভালোই ঠান্ডা পড়তে চলেছে এবং রাজ্যবাসী তা বেশ উপভোগ করতে পারবেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: