Nation

আজ চিনের ইউহানে ১০ সদস্যের হু-এর বিশেষজ্ঞ দল

সিঙ্গাপুর থেকে এই দলটি আজ সকালেই ইউহানে পৌঁছেচে

পল্লবী কুন্ডু : এক বছরেরও বেশি সময় পর আজ চিনের ইউহানে করোনা সংক্রমণের উৎস খতিয়ে দেখতে হু-এর বিশেষজ্ঞ দল। পিটার বেন এমবারেক এর নেতৃত্বে সমস্ত তথ্য খতিয়ে দেখতে উহানে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য় সংস্থার (WHO) ১০ সদস্যের একটি তদন্তকারী দল। সিঙ্গাপুর থেকে এই দলটি আজ সকালেই ইউহানে পৌঁছেচে।

তবে চিনে যাওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই দলকে আইসোলেশনে থাকতে হবে কিনা তা জানায়নি চিন। এছাড়াও দলটি কোথায় কোথায় যাবে, কতদিন থাকবে তাও স্পষ্ট জানাননি তারা। তবে সংবাদসংস্থা এএফপি সূত্রে জন্য যাচ্ছে, সুরক্ষার খাতিরে দলটিকে দুই সপ্তাহ কোয়ারান্টিনে থাকতে হবে।

২০১৯ সালের ডিসেম্বর মাসে চিনের উহানে প্রথম করোনাভাইরাস-এর প্রাদুর্ভাব লক্ষিত হয়। তারপরেই ধীরে ধীরে তা অতিমারীর আকার নিয়ে গোটা বিশ্বজুড়ে নিজের তান্ডব শুরু করে। এখন পর্যন্ত বিশ্বের ৯ কোটি ২৭ লাখের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে প্রায় ১৯ লাখ ৮৬ হাজার মানুষের। চিন অবশ্য বিশ্ব স্বাস্থ সংস্থার এই দলকে বারবার আটকানোর চেষ্টা করেছিল। এমনকি ভিসা দিতেও দেরি করে চিন সরকার। এ ঘটনায় অত্যন্ত অসন্তুষ্ট ডব্লিউএইচও। তবে শেষমেশ এই দল আজ উহানে পৌঁছেচে । তবে অন্যদিকে, ইতিমধ্যেই বেইজিংয়ের কাছাকাছি হেবেই প্রদেশের বেশ কয়েকটি জায়গায় নতুন করে করোনা প্রাদুর্ভাবের খবর পাওয়া গেছে। তা নিয়ে চিন্তা প্রকাশ করেছে চিন সরকার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: