Industry & Tread

খুলে দিতে হবে রাজ্যের বন্ধ চটকল গুলি, দিতে হবে শ্রমিকদের বকেয়া মাইনে, দাবি ট্রেড ইউনিয়ন গুলির

সাত দফার আবেদন জানিয়ে কর্তৃপক্ষকে চিঠি, দ্রুত মেটাতে হবে সকল দাবি

দেবশ্রী কয়াল : করোনার সংক্রমণে এখন চলছে আনলক ৪। ইতিমধ্যেই অনেক জায়গার কাজ শুরু হয়ে গেছে। তবে এখনো বন্ধ রয়েছে রাজ্যের অনেক গুলি চটকল। এমন পরিস্থিতিতে, এই শিল্পের সঙ্গে যুক্ত ২১টি ট্রেড ইউনিয়ন দাবি জানিয়েছে, খুলতে হবে রাজ্যে বন্ধ থাকা সমস্ত চটকল। আর তার পাশাপাশি, লকডাউনে শ্রমিকদের বকেয়া পাওনা মিটিয়ে দেওয়ার দাবি করেছে এই ইউনিয়ন গুলি। এই নিয়ে গতকাল সোমবার কলকাতায় ইন্ডিয়ান জুটমিল অ্যাসোসিয়েশনের সামনে এক প্রতিবাদ সভা করা হয়। সেখানে বেঙ্গল চটকল মজদুর ইউনিয়ন সহ ২১ ট্রেড ইউনিয়নের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এদিন প্রতিবাদ সভাতে চটকল খোলা এবং শ্রমিকদের বকেয়া পাওনা মেটানোর পাশাপাশি আরও সাত দফা দাবি পূরণের দাবি জানিয়েছেন ইউনিয়নের নেতারা। তারপর সভা শেষে ওই সাত দফা দাবি সংবলিত এক স্মারকলিপি ইন্ডিয়ান জুটমিল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যানের কাছে জমা দেওয়া হয়। ইউনিয়ন নেতাদের অভিযোগ, বহু জুট মিল এখনও বন্ধ রেখেছে মালিকরা। এখন বহু মানুষের আর্থিক সঙ্কট , আর এই আনলক পর্বেও দীর্ঘদিন ধরে ওইসব মিল বন্ধ থাকায় শ্রমিকরা বেতন পাচ্ছেন না। ফলে শ্রমিক পরিবারগুলি চরম আর্থিক দুর্দশা মধ্যে রয়েছে। যদিও লকডাউনের কারনে শ্রমিকদের বেতন কাটা যাবে না বলে রাজ্য সরকার বিজ্ঞপ্তি দিয়েছিল।

কিন্তু সেই সরকারি নির্দেশ মিল মালিকরা মানছে না বলে অভিযোগ তুলেছেন বেঙ্গল চটকল ইউনিয়নের সভাপতি দীপক দাশগুপ্ত । ওইসব মিল মালিকদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হচ্ছে না তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। যাতে তাঁদের সকল দাবির উপর নজর দেওয়া হয় এবং দ্রুত চটকল খোলা হয় তাঁর জন্যে জানানো হয়েছে আবেদন। কারন এখনও যদি কাজ না খোলে তাহলে হয়ত করোনাতে না হলেও না খেয়ে খেতে পেয়ে, আর্থিক দুর্দশার জেরে অনেক মানুষ প্রাণ হারাবেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: