Nation

উবের এর উদ্যোগে এবার ই-রিক্সা, মেট্রোর সামনে থেকেই পাওয়া যাবে গাড়ি

পরিবেশের দূষণ কমাতে নয়া উদ্যোগ, অনলাইনে বুক করা যাবে ইলেক্ট্রনিক-রিকশা

দেবশ্রী কয়াল : চলছে আনলক ৫ (Unlock 5) , এখনও সেইভাবে প্রত্যেকটি যানবাহন আগের মতো চলছে না। কিন্তু রাস্তাঘাটে মানুষকে বের হতে হচ্ছে। আর যত দিন যাচ্ছে রাস্তায় যানবাহনের পরিমান বাড়ছে এবং বাড়বে ,যার জেরে বায়ুদূষণ ও বাড়বে। আর এই মুহূর্তে সারা পৃথিবীর নিরিখে রাজধানী দিল্লি(Delhi) দাঁড়িয়ে আছে পাঁচ নম্বর জায়গাটা দখল করে, বিশ্বে বায়ুদূষণের রেকর্ড তালিকায়। তাই এবার সেই সমস্যার সমাধান করতেই নয়া উদ্যোগ নিল উবের(Uber)।

বাতাসে দূষণ কমাতে রাজধানীতে তো বটেই, পাশাপাশি দেশের পরিবহনেও উবের অ্যাপ মারফত এবার বুক করা যাবে ইলেকট্রনিক রিক্সা। সব মিলিয়ে আপাতত ১০০টি ইলেকট্রনিক রিক্সা(Electronic Rikshaw) দিল্লির জনতার পরিষেবায় যোগ করেছে Uber। জানা যাচ্ছে যে, দিল্লির কয়েকটি মেট্রো স্টেশনের বাইরে থেকে এই ইলেকট্রনিক রিক্সাগুলি বুক করতে পারবেন যাত্রীরা। এই পরিষেবা রাজধানী শহরে চালু হয়ে হয়েছে আজ থেকেই। সূত্রের খবর, দিল্লির অশোক পার্ক মেইন, দবরি মোড়, ইএসআই বসাইদারাপুর, জনকপুরী ইস্ট এবং উত্তম নগর ইস্ট মেট্রো স্টেশনের বাইরে যাত্রীদের জন্য প্রতীক্ষারত থাকবে Uber-এর এই ১০০টি ইলেকট্রনিক রিক্সা। যে ভাবে গাড়ি বুক করা হয়, ঠিক সে ভাবেই এই ইলেক্ট্রনিক রিক্সা গুলো বুক করা যাবে।

ইলেকট্রনিক রিক্সাতে কার্বন নিঃসরণের প্রশ্নটি থাকছে না, সেহেতু তা বায়ুদূষণ রোধে পুরোপুরি ভাবেই সক্ষম হবে। এর সঙ্গে রয়েছে আরও দুই গুরুত্বপূর্ণ দিক। প্রথমটা হল যাত্রীস্বাচ্ছন্দ্য। মনে করা হচ্ছে যে Uber-এর এই উদ্যোগ জনপ্রিয় হবে, কেন না গাড়ি ভাড়া করার চেয়ে এ ক্ষেত্রে যাত্রীর খরচ হবে কম। তবে তার চেয়েও বড় কথা দেশের মানুষের জীবিকার সংস্থান। লকডাউন পর্বে অনেকেই কাজ হারিয়েছেন, Uber-এর এই উদ্যোগ নিঃসন্দেহে এ ক্ষেত্রে পথ দেখাবে। আপাতত ১০০টি ইলেকট্রনিক রিক্সা দিয়ে শুরু হলেও ভবিষ্যতে সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে সংস্থার, এমনটাই অন্তত জানা গিয়েছে খবর থেকে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: