Uncategorized

একে করোনা তারওপর দোসর প্রকৃতি, বেহাল দশায় মহারাষ্ট্র

প্রবল বৃষ্টিতে ভাসছে মহারাষ্ট্র, রাজ্যের পশ্চিমের তিন জেলা সোলাপুর, পুনে ও সাঙ্গলিতে প্রাকৃতিক দুর্যোগে এখনও পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

পল্লবী কুন্ডু : একদিকে করোনা অন্যদিকে নিম্নচাপ দোসর। করোনা তান্ডবে এই মুহূর্তে বেহাল দশায় মহারাষ্ট্র। এই সঙ্কটকেই দমন করতে রীতিমত নাকাল হতে হচ্ছে স্বাস্থ দপ্তরকে। এখানেই খ্যান্ত দেয়নি, দোসর হয়েছে প্রকৃতির রোষ। প্রবল বৃষ্টিতে ভাসছে মহারাষ্ট্র(Maharashtra)। রাজ্যের পশ্চিমের তিন জেলা সোলাপুর, পুনে ও সাঙ্গলিতে প্রাকৃতিক দুর্যোগে এখনও পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ১৪ জন সোলাপুর, ৯ জন সাংলি এবং ৪ জন পুনেতে মারা গিয়েছে। পাশাপাশি এই সংখ্যা আরো বাড়বে বলেই জানা যাচ্ছে। গভীর নিম্নচাপের দরুন গত বুধবার থেকেই মহারাষ্ট্রের পশ্চিমপ্রান্তের জেলাগুলোতে তুমল বৃষ্টি হচ্ছে।

রাজ্য প্রশাসনের তৎপরতায় প্রায় ২০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরানো সম্ভব হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ এখন দক্ষিণ-মধ্য মহারাষ্ট্র এবং দক্ষিণ কোঙ্কন উপকূলে অবস্থা করছে। এটি ক্রমশ আরবসাগরের দিকে অগ্রসর হয়ে শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। সঙ্গে রয়েছে শক্তিশালী ঘূর্ণাবর্ত। যার প্রভাবে আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টি হবে মহারাষ্ট্রের ঘাট এলাকা, কোঙ্কন উপকূল এবং দক্ষিণ গুজরাতে।

অন্যদিকে, তুমুল বৃষ্টিতে ভাসছে মুম্বইও(Mumbai)। যার জেরে জলমগ্ন হয়েছে বাণিজ্যনগরী। ব্যাহত হয়েছে যাতায়াত ব্যবস্থাও। ভারতীয় সেনাবাহিনী, বায়ুসেনা, নৌসেনা এবং মহারাষ্ট্রের সরকারি আধিকারিকদের যে কোনও পরিস্থিতির মোকাবিলা করার জন্য তৈরি থাকার আবেদন জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে(Uddhav Thackeray)। একই ছবি ধরা পড়ছে কর্নাটকেও(Karnataka)। রাজ্যের ইয়াদগির, রাইচূড়, বল্লারি, বিদার, বিজয়পুরা, বাগালকোট, বেলাগাভি, দক্ষিণ কন্নড়, উদাপি, উত্তর কন্নড়, গদগ, কোপ্পাল, হাভেরি এবং ধারওয়াদ এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। পাশাপাশি এরূপ প্রাকৃতিক দুর্যোগের কারণে মাথায় হাত পড়েছে চাষী ভাইদের।ভারী থেকে অতি ভারী বৃষ্টির দাপটে সব রাজ্যেই ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্তদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: