Education Opinion

দীর্ঘ প্রতীক্ষার পর শুরু হতে চলেছে স্নাতক স্তরে ক্লাস

ভর্তি প্রক্রিয়ার ওপর নির্ভর করে ১৮ নভেম্বর বা পয়লা ডিসেম্বর থেকে স্নাতকোত্তরে ক্লাস শুরু হবে বলে জান যাচ্ছে।

পল্লবী কুন্ডু : অন্যান্য বছরের তুলনায় চলতি বছরে সমস্ত ক্ষেত্রই সম্পূর্ণ ভিন্ন। আর এই পরিস্থিতির জন্যই পরিবর্তন এসেছে একাধিক সিস্টেম-এ। বৃহৎ পরিবর্তন এসেছে শিক্ষাক্ষেত্রে।করোনা আবহে সংক্রমণ রুখতে এতদিন বন্ধ ছিল স্কুল কলেজগুলি। আর এবার তা খোলা নিয়েই চলছে কথা-বার্তা। তবে এখনই স্কুল খোলা হচ্ছে না। আপাতত কলেজ নিয়েই জারি করা হয়েছে নির্দেশিকা।

পয়লা নভেম্বর থেকে আগামী শিক্ষা বর্ষের ক্লাস চালু করে দিতে হবে এবং ৩১শে অক্টোবরের মধ্যে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ভর্তির প্রক্রিয়াও শেষ করে ফেলতে হবে বলে জানিয়েছে ইউজিসি।২রা নভেম্বর থেকে রাজ্যে স্নাতক স্তরে ক্লাস শুরুর বিষয়ে দুপক্ষই সহমত বলে জানা গেছে।ভর্তি প্রক্রিয়ার ওপর নির্ভর করে ১৮ নভেম্বর বা পয়লা ডিসেম্বর থেকে স্নাতকোত্তরে ক্লাস শুরু হবে বলে জান যাচ্ছে।

কোনো কিছু শুরু করার আগে যে নির্দেশিকা প্রদান করা হয় সেই ইউজিসি-র নির্দেশ মেনে আপাতত সপ্তাহে ছদিন ক্লাস হবে বলে জানা যাচ্ছে।স্নাতকোত্তরে এবার ভর্তির ক্ষেত্রে ৬০/৪০ নিয়মের বদলে ৮০/২০ নিয়ম মানার সম্ভাবনা রয়েছে।চলতি পরিস্থিতির মধ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি কবে থেকে খোলা সম্ভব হবে এবং নিউ নরমাল-এ কী কী নিয়ম মানতে হবে তা নিয়ে উপাচার্যদের সঙ্গে ভার্চুলায় বৈঠকে বসেছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: