Education Opinion

২৪ ঘন্টা নয়, চূড়ান্ত সেমিস্টারের জন্যে ধার্য্য ২-৩ ঘন্টা

রাজ্যকে চিঠি পাঠিয়েছে ইউজিসি, পরীক্ষার সময়সীমার উপর লাগানো হল লাগাম

দেবশ্রী কয়াল : এই বছর চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষার জন্য দেওয়া যাবে না ২৪ ঘন্টা সময়। নির্দেশিকা জারি করে সাফ জানিয়ে দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এই বিষয় নিয়েই রাজ্যকে চিঠি দিয়েছে ইউজিসি। নির্দেশিকা জারি করে ইউজিসি রাজ্যকে জানাচ্ছে, ২-৩ ঘন্টার মধ্যেই পরীক্ষার সম্পূর্ণ ক্রিয়া কলাপ সারতে হবে। এদিকে ইউজিসি-র এই বার্তায় নড়েচড়ে বসেছে বিশ্ববিদ্যালয়গুলি। কারণ একাধিক বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিয়েছিল, বাড়িতে বসে পরীক্ষার প্রশ্নপত্র ডাউনলোড করা থেকে উত্তরপত্র আপলোড বা জমা দেওয়ার সময়সীমা ২৪ ঘণ্টা।

ইউজিসি-র পাঠানো চিঠির পরেই পরীক্ষার নিয়মে বদল আনছে কলকাতা বিশ্ববিদ্যালয়। চলতি মাসেই কলকাতা বিশ্ববিদ্যালয় জানিয়েছিল, অনলাইনে প্রশ্ন পাঠানোর পর সেই প্রশ্নের উত্তর দেওয়ার জন্যে ২৪ ঘণ্টা সময় দেওয়া হবে পড়ুয়াদেরকে। হোয়াটসঅ্যাপ এবং ই-মেল মারফত পরীক্ষার্থীদের কাছে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া হবে। এবং সেই প্রশ্নের ভিত্তিতে গোটা একদিন সময় নিয়ে পরীক্ষা দিতে পারবে তাঁরা। অনলাইনে আপলোড বা ক্যাম্পাসে গিয়ে জমা দিতে হবে উত্তরপত্র।

এই বিষয়ে ইউজিসি জানিয়েছে, প্রশ্ন আপলোড বা পড়ার জন্য কিছু অতিরিক্ত সময় দেওয়া যেতে পারে। এক্ষেত্রে আধ ঘণ্টা সময় দেওয়া যাবে। কিন্তু তার বেশি সময় দেওয়া হলে সেটা পরীক্ষা বলেই গণ্য হবে না। এরপরই সিদ্ধান্ত বদল করে কলকাতা বিশ্ববিদ্যালয়। এই নিয়েই গত শুক্রবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের বোর্ড অফ স্টাডিজ এবং স্নাতকোত্তরের ফ্যাকাল্টি কাউন্সিলের জরুরি বৈঠক বসে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: