Education Opinion

অক্টোবরেই হবে ফাইনাল ইয়ারের পড়ুয়াদের পরীক্ষা, UGC-কে চিঠি দিল উচ্চ শিক্ষা দফতর

শুরু হয়ে গেছে পরীক্ষার প্রস্তুতি, করোনা আবহেই হবে পরীক্ষা

দেবশ্রী কয়াল : স্নাতক এবং স্নাতোকত্তর স্তরের ফাইনাল পরীক্ষা নিয়ে ছিল বহু দ্বন্দ্ব। পরীক্ষা হবে কী, নাকি হবে না সেটাই ছিল বড় প্রশ্ন সবার মধ্যে। তবে সুপ্রিম কোর্টের রায়ের পরপরই রাজ্য সরকার কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বর্তমান করোনা পরিস্থিতিতে সবকিছু খেলায় রেখেই আগামী অক্টোবর মাসেই সেই পরীক্ষা নেওয়া হবে। ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় গত সোমবার ইউজিসির সঙ্গে ভার্চুয়ালি বৈঠকের পরেই তা জানিয়েছেন উপাচার্যদের। আর সেই মতোই রাজ্য পরীক্ষা নেওয়ার প্রস্তুতি ইতিমধ্যে শুরু করেছে।

তবে ইউজিসির গাইডলাইন ছিল আগামী ৩০ শে সেপ্টেম্বর এর মধ্যেই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা নিয়ে নিতে হবে। তবে সুপ্রিম কোর্টের রায় জানিয়েছিল ৩০শে সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা না দিতে পারলেও পরীক্ষা পিছানো যেতে পারে। কিন্তু সেই পরীক্ষা পিছানো যাওয়া নিয়ে আলোচনা করতে হবে ইউজিসির সঙ্গে। এরপর সুপ্রিম কোর্টের রায় কে উল্লেখ করেই গত ২ রা সেপ্টেম্বর ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন কে চিঠি দেয় রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর।

চিঠিতে রাজ্যের তরফে জানানো হয়েছে আগামী অক্টোবর মাসে পরীক্ষা নেওয়া হবে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের। সুপ্রিম কোর্টের রায়ের কথা উল্লেখ করেই চিঠিতে রাজ্যের তরফে জানানো হয়েছে যেহেতু সেপ্টেম্বর মাসে এ রাজ্যে করোনার জেরে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি নেই তাই অক্টোবর মাসে রাজ্য পরীক্ষা নিতে চায়। সে ক্ষেত্রে ইউজিসিকে জানানোর পাশাপাশি অনুমতি ও নেওয়ার জন্য চিঠি দিয়েছে রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর।জানা যাচ্ছে ইউজিসি ইতিমধ্যেই সেই চিঠির প্রাপ্তি স্বীকার করেছে রাজ্যের কাছে। আগামী সপ্তাহে পরীক্ষা নিয়ে বেশ কিছু ব্যাখ্যা চাওয়া হতে পারে ইউজিসির তরফে বলেই উচ্চশিক্ষা দপ্তর সূত্রে খবর।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: