Nation

একদিক দেশে বাড়ছে কর্মহীনের সংখ্যা, অন্যদিকে সুরাহা মিলছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

সপ্তম পে কমিশনের প্রস্তাব মেনে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য নাইট ডিউটি অ্যালাউন্স লাগু করতে চলেছে সরকার।

পল্লবী কুন্ডু : একদিকে, লকডাউনে যখন কাজ হারিয়ে মাথায় হাত দেশের সহস্র নাগরিকদের। সেখানেই অন্যদিকে, সুখবর মিলতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। সপ্তম পে কমিশনের প্রস্তাব মেনে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য নাইট ডিউটি অ্যালাউন্স লাগু করতে চলেছে সরকার। এই বিষয়ে নির্দেশ জারি করেছেন ডিপার্টমেন্ট অফ পার্সোনেল আন্ড ট্রেনিং।গত সপ্তাহে ১৩ জুলাই এই নির্দেশ জারি করা হয়েছে।নির্দেশ অনুযায়ী নতুন নিয়ম লাগু করা হবে ১ জুলাই থেকে।

তাতে যে বিষয় গুলি রয়েছে তা হলো, প্রথমত নাইট ডিউটির সময় প্রত্যেক ঘণ্টায় ১০ মিনিট ওয়েটেজ দেওয়া হবে, দ্বিতীয়ত সরকারের তরফে জানানো হয়েছে, রাত ১০টা থেকে সকাল ৬টা এই সময় কাজ করলে তাকে নাইট ডিউটি হিসেবে মানা হবে, তৃতীয়ত নাইট ডিউটি অ্যালাউন্সের জেরে বেসিক পে-র ভিত্তিতে একটি সিলিং ঠিক করা হয়েছে। নাইট ডিউটি অ্যালাউন্সের বেসিক পে-র সিলিং ৪৩৬০০ টাকা প্রতি মাসে ঠিক করা হয়েছে, চতুর্থত যে বিষয়টি তা হল সরকার এই অ্যালাউন্স ঘণ্টার উপর হিসেব করে দেবে। যা BP+DA/200 এর বরাবর হবে।সপ্তম পে কমিশেন উপর বেসিক পে ও ডিএ ক্যালকুলেট করা হবে। সমস্ত মন্ত্রক ও বিভাগের কর্মীদের জন্য এই ফর্মুলাতে ক্যালকুলেট করা হবে।এবং শেষ যে বিষয়টি নাইট ডিউটি অ্যালাউন্স সমস্ত কর্মীদের বেসিক পে ও নাইট ডিউটি-র উপর নির্ভর করে দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য আরো সুখবর নিয়ে আসলো সরকার। কিন্তু বর্তমান পরিস্থিতির জেরে দেশের সাধারণ মানুষ গুলো যারা ১০ থেকে ১৫ বছর একটা সংস্থায় কাজ করলেও তাদের আজ মাত্র ১ মাসের একটি নোটিশ দিয়ে কাজ থেকে বিতাড়িত করা হচ্ছে। তাহলে এই অবস্থায় কিভাবে চলবে তাদের ? তাদের সকলেরই পরিবার আছে তাহলে সেই মানুষগুলোর কথা কেন ভাবছেন সরকার। কোনোভাবেই কি তাদের পাশে দাঁড়ানো সম্ভব নয় ? এই প্রশ্নের উত্তরে কি বলবে সরকার ?

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: