Health

তিন-চার মাসের মধ্যে কোভিড ভ্যাকসিন, নিশ্চিত করলেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হর্ষ বর্ধন

আজ কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হর্ষ বর্ধন বলেন,"নিশ্চিত যে আগামী তিন-চার মাসের মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রস্তুত হবে।"

পল্লবী কুন্ডু : এবার নিশ্চিত ভাবেই আগামী তিন, চার মাসের মধ্যে আসতে চলেছে কোরোনা ভ্যাকসিন,একথা আজ একটি ওয়েবিনারে জানালেন হর্ষ বর্ধন। আজ কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হর্ষ বর্ধন (Harsh Vardhan) বলেন,”নিশ্চিত যে আগামী তিন-চার মাসের মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন (Covid-19 vaccine) প্রস্তুত হবে।”

একটি ওয়েবিনারে ভাষণ দিতে গিয়ে আজ স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, “আমি আত্মবিশ্বাসী যে করোনা ভ্যাকসিন আগামী তিন-চার মাসে প্রস্তুত হয়ে যাবে। ভ্যাকসিনের অগ্রাধিকার বৈজ্ঞানিক তথ্যের ভিত্তিতে তৈরি করা হবে। স্বাস্থ্যসেবা কর্মী এবং করোনার যোদ্ধাদের স্বাভাবিকভাবে অগ্রাধিকার দেওয়া হবে, তারপরে বয়স্ক এবং রোগ-প্রবণ ব্যক্তিরা পাবেন। ভ্যাকসিন প্রচারের জন্য খুব বিস্তারিত পরিকল্পনা চলছে। ই-ভ্যাকসিন ইন্টিলিজেন্স প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। আশা করি, আমাদের সবার জন্য ২০২১ সেরা বছর হওয়া উচিত।”

মন্ত্রী আরও বলেন, “এই লড়াইয়ে সরকার বেশ তত্‍পর ছিল। বিমানবন্দর, সমুদ্র বন্দর এবং স্থল সীমান্তগুলি সময়মতো নজরদারি করা হয়েছিল। স্বল্প সময়ের মধ্যে প্যাথোজেনের প্রভাব নিয়ন্ত্রণ করতে পারা দেশগুলির মধ্যে ভারত উপরের দিকেই রয়েছে”।তিনি আরও বলেছেন যে বৈজ্ঞানিক মূল্যায়নের ভিত্তিতে ১৩৫ কোটি ভারতীয়কে একই ভ্যাকসিন দেওয়ার বিষয়টি অগ্রাধিকার দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারের করোনা মোকাবিলার প্রশংসা করে মন্ত্রী বলেন, গত কয়েকমাসে মহামারী বিরোধী লড়াইয়ের জন্য কয়েকটি অত্যন্ত সাহসী পদক্ষেপ নেওয়া হয়েছিল। জনতা কারফিউ আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি অত্যন্ত উদ্ভাবনী এবং অনন্য পরীক্ষা ছিল। এটিতে নাগরিকদের দেশব্যাপী অংশগ্রহণ ছিল। লকডাউনের পর আনলক খুবই সাহসী সিদ্ধান্ত ছিল। আমরা পরিস্থিতি ভালোভাবে মোকাবিলা করেছি।”

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: