Health

জোড়া-জুড়ি শেষ করোনার, ভারতে প্রথম কোভিড ভ্যাকসিনের অনুমোদন খুব শিগগির

শনিবার এদেশে করোনা সংক্রমণের সংখ্যা পেরিয়ে গিয়েছে ১ কোটি, সুস্থতার হারও বেড়ে হয়েছে ৯৫.৪৬ শতাংশ

পল্লবী কুন্ডু : কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন(Harsh Vardhan) এবার জানালেন, ভারতে প্রথম কোভিড ভ্যাকসিনের অনুমোদন পেতে আর খুব বেশি দেরি নেই। শনিবার কোভিড-১৯ নিয়ে উচ্চপদস্থ মন্ত্রীদের ২২তম বৈঠকে হর্ষ বর্ধন বলেন যে, কোভিড চলাকালীন মানুষের মধ্যে সতর্কতা জারি থাকা জরুরি। যার মধ্যে সব থেকে জরুরি মাস্ক ব্যবহার করা, শারীরিক দূরত্ব বজায় রাখা এবং প্রয়োজন মতো বার বার হাত ধোওয়া। যদিও ভারতে এখন সংক্রমণ বাড়ছে মাত্র ২ শতাংশ হারে এবং মৃতের হার অন্যান্য দেশগুলির তুলনায় বেশ কম, শনিবার এদেশে করোনা সংক্রমণের সংখ্যা পেরিয়ে গিয়েছে ১ কোটি। অন্যদিকে, সুস্থতার হারও বেড়ে হয়েছে ৯৫.৪৬ শতাংশ।

বৈঠকে তিনি ভারতে প্রথম ধাপে ৩০ কোটি অগ্রাধিকার প্রাপ্ত দেশবাসীর টিকাকরণের প্রয়োজনীয়তা নিয়ে বলতে গিয়েই একথা জানান যে, প্রথম কোভিড ভ্যাকসিনের অনুমোদন পেতে আর বেশিদিন অপেক্ষা করতে হবেনা।এদিনের বৈঠকে হর্ষ বর্ধনের সঙ্গে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, আসামরিক বিমান মন্ত্রী হরদীপ এস পুরি, রাজ্যসভার মন্ত্রী অশ্বিনী কুমার চৌবে এবং নিত্যানন্দ রাই। স্বাস্থ্য বিভাগের নীতি আয়োগের সদস্য ভি কে পলও ছিলেন এই বৈঠকে। তিনি জানান, বিশ্বের মোট ১২টি দেশের তরফে অনুরোধ এসেছে ভারতে তৈরি ভ্যাকসিন পাঠানোর জন্য।

পাশাপাশি সংক্রমণ নিয়ে খবরও মিলছে বেশ স্বস্তিদায়ক, ভারতে সম্ভবত করোনার দ্বিতীয় টেউ আছড়ে পড়বে না। যদিও বা আসে, তাহলে তার ব্যাপকতা থাকবে প্রথমের থেকে অনেকটাই কম। এমনটাই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাত্‍কারে বিশিষ্ট ভাইরাসবিদ ডাক্তার শহিদ জামিল জানিয়েছেন, সেপ্টেম্বরের মাঝামাঝি সময় করোনার যে দাপট দেখা গিয়েছিল, সেই তুলনায় ভারতে দৈনিক সংক্রমণের গ্রাফ ক্রমেই নিম্নগামী।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: