Nation

কে রাজ করবে হোয়াইট হাউসে, মার্কিন মুলুকে নির্বাচন আজ

করোনা পরিস্থিতিতে পাল্টিয়েছে হিসাব, চলছে হাড্ডাহাড্ডি লড়াই

দেবশ্রী কয়াল : আমেরিকাতে(United States) আজ নির্বাচন, লড়াই চলছে জোর কদমে। আজ আমেরিকার প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট নির্বাচন হতে চলেছে। এদিকে আমেরিকাতে এখনও পর্যন্ত ৯৪ লক্ষের বেশি মানুষ কোভিডে আক্রান্ত হয়েছেন। নির্বাচনে একে ওপরের সম্মুখীন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প(Donald Trump) এবং বিপরীতে বারাক ওবামার আমলের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন(Joe Biden)। ডেমোক্র্যাটদের হয়ে ভাইস প্রেসিডেন্ট পদে লড়ছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

১৫.৩ কোটি নথিভুক্ত ভোটার রয়েছে আমেরিকায়। তবে বর্তমান করোনা পরিস্থিতির কারনে মানুষের মনে আশঙ্কা প্রচুর আর তার জেরেই ইতিমধ্যেই পোস্টাল ব্যালটে ভোট দিয়ে ফেলেছেন ৯ কোটি ২৫ লক্ষ ভোটার। এই সংখ্যাটি গত বারের মোট ভোটদাতার (১৩.৬৫ কোটি)। যা মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে নজিরবিহীন। চার বছর অন্তর নভেম্বরের প্রথম সোমবারের পর মঙ্গলবারের ভোট হয় আমেরিকায়। করোনার মধ্যে দুই শতাব্দী প্রাচীন রীতিতে বদল হয়নি এবারও।

কিন্তু এখন প্রশ্ন হল কে থাকছে এগিয়ে আর কে পিছিয়ে। এখনও পর্যন্ত বিবিসির সমীক্ষা বলছে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ৫২ শতাংশের মতো পপুলার ভোট বা সরাসরি জনগণের ভোটে এগিয়ে রিপাবলিকান ট্রাম্পের চেয়ে। অন্যান্য প্রায় সব সমীক্ষাতেও ইঙ্গিত তেমনই। তবে আসল যুদ্ধ ইলেকটোরাল কলেজের ভোটে। আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে এক জটিল অঙ্ক রয়েছে। এখানে কত ভোট পাওয়ার চেয়েও গুরুত্বপূর্ণ কোথায় ভোট পাচ্ছেন।

কোভিড পরিস্থিতিতে এবার অন্যতম বড় ইস্যু মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে। একাধিক সমীক্ষা রিপোর্টের মাধ্যমে উঠে আসছে, বেশিরভাগ মার্কিন নাগরিক মনে করছেন ডোনাল্ড ট্রাম্প করোনা পরিস্থিতি সামাল দিতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন। সব থেকে বেশি মানুষ ট্রাম্পের দেশে করোনা আক্রান্ত হয়েছেন। এবং সবথেকে বেশি মানুষ করোনা আক্রান্ত হয়ে মার্কিন মুলুকে মারা গেছেন। যদিও ট্রাম্পের দাবি আমেরিকার অবস্থা মোটেও খারাপ নয়। এই মুহূর্তে আগামী চার বছর এর জন্য হোয়াইট হাউসের বাসিন্দা কে হবেন তার রায় দান আজ। নির্বাচনী ফলের অপেক্ষায় সকল মার্কিন মুলুক বাসী।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: