Nation

হাড্ডাহাড্ডি লড়াই বাইডেন ও ট্রাম্পের মধ্যে, এগিয়ে বাইডেনের নাম

হারতে রাজি নয় ট্রাম্প কোনোমতেই, চালিয়ে যাচ্ছেন সকল রকম প্রচেষ্টা

দেবশ্রী কয়াল : এই মুহূর্তে সকলের নজর হোয়াইট হাউসের (White House) উপর। কে করবে বাজিমাত, কে জিতবে নির্বাচন। করোনা পরিস্থিতিতে মানুষের প্রতিক্রিয়ার উপর যে সমীক্ষা করা হয়েছিল, সেই সমীক্ষা কিন্তু ক্রমশ বাস্তবায়িত হতে দেখা যাচ্ছে। মার্কিন মুলুকে(United States) মসনদের দাবিদার হিসেবে আরও স্পষ্টতর হচ্ছে জো বাইডেনের (Joe Biden) নাম। কিন্তু হারার আগে হারতে রাজি নন ট্রাম্প(Donald Trump)। সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইতিমধ্যে ফ্লোরিডার আওতা ট্রাম্প এর মুঠোয়। কিন্তু হাতছাড়া হয়েছে মিনসোটার মতো আসন। আবার জয় এসেছে টেক্সাসেও। কিন্তু সংখ্যাতত্ত্ব বলছে ২১৯ টি আসনে এগিয়ে আছেন জো বাইডেন। ট্রাম্পের দিকে এখনও পর্যন্ত ঝুঁকে আছে ১৭১টি আসন। এমন পরিস্থিতির মাঝেই ট্যুইটারে আরও একবার বিষ উগড়ে দেন ট্রাম্প। তিনি দাবি করেন, ডেমোক্র্যাটরা ভোট হাতানোর চেষ্টা করছে। এরপর রাতে ভাষণ দেওয়ার কথাও ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প। সেখানে ৪০০ অতিথি থাকবেন।

মার্কিন যুক্তরাষ্টের সংখ্যাগরিষ্ঠতার জন্যে ম্যাজিক সংখ্যা ২৭০। এখনও পর্যন্ত বহু অঙ্গরাজ্যের ফল আসবে। তাই এখনই কাউকে জয়ী বলা যায় না, তবে ট্রেন্ড বলছে, এগিয়ে বাইডেনই। হয়ত এবারে ক্ষমতা আসবে জো বাইডেনের হাতে। আগামী ৪ বছর হোয়াইট হাউসে বিরাজ করতে পারতেন তিনি। তবে এবার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল জানতে হয়তো কয়েক দিন বা সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। কারণ, এবার পোস্টাল ব্যালটে ভোটদানের সংখ্যা অনেক বেশি। রিপাবলিকান ও ডেমোক্র্যাট সমর্থকরা ভোটের ফলাফল নিয়ে এক অপরের প্রতি ক্ষুব্ধ রয়েছেন। তাই অশান্তি ছড়াতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। অধিকাংশ জনমত সমীক্ষাতেই বলা হয়েছে, ট্রাম্পের চেয়ে বিডেন এগিয়ে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে। এখন অপেক্ষা কেবল ফল ঘোষণার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: