Nation

কী হবে আনলক ৫ এ, কোন কোন ক্ষেত্রে পাওয়া যাবে ছাড় ?

চলছে বহু কল্পনা-জল্পনা, কেন্দ্রের নির্দেশনার দিকে তাকিয়ে সবাই

দেবশ্রী কয়াল : এখন প্রশ্ন উঠছে আনলক ৫ নিয়ে। কারন আর মাত্র ২ দিন বাকি, মাস শেষ হতে। আর এই মাস শেষ হলেই, শেষ হবে আনলক ৪ পর্ব। আগামী ১লা অক্টোবর থেকে শুরু হচ্ছে আনলক ৫। আর এই নতুন আনলক ৫ পর্বে নতুন কপি গাইডলাইন প্রকাশ করা হবে, এবং কোনো ক্ষেত্রে ছাড় থাকতে পারে কী না সেই নিয়ে জাগছে প্রশ্ন। কারন মাস মানেই উৎসবের মরশুম। সেই পরিস্থিতিকে মাথায় রেখে নতুন কী নির্দেশিকা কেন্দ্র দিতে চলেছে সেই নিয়ে রয়েছে চিন্তা। আর এই মুহূর্তে একটি বড় প্রশ্ন, কবে থেকে চালু হবে লোকাল ট্রেন ?

দু-একদিনের মধ্যেই প্রকাশ হয়ে যাবে আনলক ৫ এর গাইডলাইন। গত জুন মাস থেকে লকডাউন পেরিয়ে শুরু হয়েছে এই আনলক পর্যায়। গত ৪ পর্যায় বিভিন্ন ক্ষেত্রে ছাড় দিয়েছে কেন্দ্রীয় সরকার। শিল্প উত্‍পাদন, কেনাকাটা থেকে বিনোদন সব ক্ষেত্রে ছাড় মিলেছে। খুলেছে শপিং মল, জিম, রেস্তোরাঁ। এমনকী শর্তসাপেক্ষে স্কুল চালু হয়েছে ২১ সেপ্টেম্বর থেকে। একই দিনে চালু হয়েছে মুক্ত মঞ্চ। কিন্তু এখনও বাকি রয়েছে কিছু ক্ষেত্র।

নয়া আনলক পর্যায়ে অর্থাৎ ১লা অক্টোবর থেকে শর্তসাপেক্ষে রাজ্যে সিনেমা হল চালু করার অনুমতি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মনে করা হচ্ছে, একই পথে হয়ত হাঁটতে পারে কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে দেশের পর্যটন কেন্দ্রগুলো সম্পূর্ণ খোলার অনুমতি মিলতে পারে এই পঞ্চম পর্যায়ে। এছাড়া জানা যাচ্ছে, এই পর্যায়ে কোনো অর্থনৈতিক কার্যকলাপ রাখতে চাইছে না। আর রাজ্যগুলিকে এই নিয়ে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে ২৪ ঘণ্টা লকডাউন এর ফলাফল মূল্যায়ন করার কথা বলেছেন প্রধানমন্ত্রী। এছাড়া মাইক্রো কনটেইনমেন্ট জোনের উপর জোর দিতে বলছেন প্রধানমন্ত্রী। তবে বড় প্রশ্ন লোকাল ট্রেন কী চলবে ?

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: