Nation

আনলক ৪-এ ধাপে ধাপে চালু হবে মেট্রো, জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক

আনলক ৪-এ ২১ সেপ্টেম্বর থেকে ওপেন থিয়েটার চালুরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এছাড়াও নিষেধাজ্ঞা উঠেছে বার ও রেস্তরাঁতে মদ বিক্রিতেও।

পল্লবী কুন্ডু : সংক্রমণ রুখতে এবং সাধারণ মানুষের সুরক্ষা বজায় রাখতে লোকডাউনের পর এখন চলছে আনলক পর্ব। আর আনলক ৪ নিয়ে কি নির্দেশিকা জারি করলো স্বরাষ্ট্রমন্ত্রক চলুন জেনে নেওয়া যাক। আনলক ৪ এ ছাড় মিলেছে বেশ কিছু ক্ষেত্রে। জানা যাচ্ছে, ৭ সেপ্টেম্বর থেকে গোটা দেশে ধাপে ধাপে সমস্ত নিয়ম-বিধি মেনে চলবে মেট্রো। পাশাপাশি ২১ সেপ্টেম্বর থেকে ওপেন থিয়েটার চালুরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও নিষেধাজ্ঞা উঠেছে বার ও রেস্তরাঁতে মদ বিক্রিতেও। ১ সেপ্টেম্বর থেকে বিয়ার বার খোলা যাবে এবং রেস্তরাঁতে বসে মদ খাওয়া যাবে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

সংশ্লিষ্ট বিষয় নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক শনিবার বিবৃতিতে বলেছে, ৭ সেপ্টেম্বর থেকে গোটা দেশে ধাপে ধাপে বিধি মেনে চলবে মেট্রো। ২১ সেপ্টেম্বর থেকে ওপেন থিয়েটার চালুরও সিদ্ধান্ত। ২১ সেপ্টেম্বর থেকে সামাজিক, ধর্মীয়-সহ বিভিন্ন কারণে ১০০ জনের জমায়েত করার অনুমতি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। তবে বিধিনিষেধ মানতে হবে। বন্ধ থাকবে সিনেমা হল ও সুইমিং পুল। স্কুল, কলেজ-সহ শিক্ষাপ্রতিষ্ঠান ৩০ সেপ্টম্বর পর্যন্ত বন্ধই থাকবে।

অন্যদিকে আনলক ১ ও ২-তে সরকার মদ বিক্রিকে নিষেধাজ্ঞা তোলেনি। যদিও আনলক ৩-তে মদ, তামাকজাত দ্রব্য, পান বিক্রি থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় গ্রিন জোন ও অরেঞ্জ জোনে। তবে আগত আনলক ৪ এ মেট্রো তে ছাড় মেলায় অর্থাৎ ধাপে ধাপে যে মেট্রো চালু করার কথা স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে এর ফলে সাধারণ মানুষের ক্ষেত্রে গণপরিবহনের দিক থেকে মিলবে সুরাহা।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: