Nation

বাড়ল আনলক ৫ এর মেয়াদ, নিয়মাবলী থাকবে একই

এখনই নয় আনলক ৬, করোনা পরিস্থিতিতে এমন সিদ্ধান্ত কেন্দ্রের

দেবশ্রী কয়াল : এখনই শেষ হচ্ছে না আনলক ৫(Unlock 5) এর মেয়াদকাল, বাড়ানো হলো তার পরিধি। এখন অক্টোবরের একদম শেষ মুহূর্ত, আর ২ দিনেই শেষ হয়ে যাবে। মনে করা হচ্ছিল, এবার আনলক ৫ শেষ হয়ে হয়ত আনলক ৬ এর সূচনা হবে। তবে না, আনলক ৬ এখনই না, বাড়ানো হচ্ছে আনলক ৫ এর মেয়াদ আগামী ৩০শে নভেম্বর অবধি। কেন্দ্রের তরফে এমন নির্দেশিকায় দেওয়া হয়েছে এবং সাথে বলা হয়েছে নিয়মে কোনো বদল থাকছে না, পূর্বে যে যে নির্দেশিকা দেওয়া হয়েছিল সেগুলিই থাকবে। অর্থাৎ করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে নতুন করে কোনও শিথিলতা ঘোষণা করছে না কেন্দ্র।

গত ৩০শে সেপ্টেম্বর আনলক ৫ গাইডলাইন্স প্রকাশ করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। দীর্ঘ কয়েকমাস পর ৫০ শতাংশ দর্শক নিয়ে সিনেমা হল, মাল্টিপ্লেক্স খোলার অনুমোদন দেওয়া হয়। ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে জমায়েতেও ছাড়পত্র দেওয়া হয়। এরপর শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে ১৫ অক্টোবরের পর রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি সিদ্ধান্ত নিতে পারবে বলে জানানো হয়। আর এই নির্দেশিকা এখন আরও আগামী ১ মাস বলবত্‍ থাকবে।

গাইডলাইন বলছে, নতুন করে এখন কোনও লকডাউন জারি হচ্ছে না। তবে কন্টেনমেন্ট জোনগুলিতে লকডাউন বহাল থাকবে। দোকান, বাজার, শপিং মল খোলা থাকছে আনলক ৫-এর নিয়ম অনুযায়ীই। অবশ্যই চলবে জরুরি পরিষেবাও। তবে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত বদল করা হতে পারে বলে জানানো হয়েছে। আনলক ৫-এর গাইডলাইন অনুযায়ী আন্তর্জাতিক উড়ানে শুধু স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমতি নিয়েই সফর করতে পারবেন যাত্রীরা। বর্তমান পরিস্থিতিতে ভ্রমন ছাড়া অন্য কোনও জরুরি প্রয়োজনে ভারতে আসতে পারবেন বিদেশিরা। এছাড়া নতুন করে সুইমিং পুলে ছাড় দেওয়া হয়েছে। ব্যবসায়ীদেরও ছাড় দেওয়া হয়েছে নানা ক্ষেত্রে। সিনেমা, থিয়েটার হল খোলা থাকবে, ৫০ শতাংশ আসনে কেবল দর্শক থাকবে। তবে সমস্ত ক্ষেত্রে মাস্ক পরতেই হবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: