Foods

আজকের আনলক মেনু ‘ব্যানানা কেক’

বাড়ি বসে স্বল্প উপকরণ দিয়ে চটজলদি বানিয়ে ফেলুন ব্যানানা কেক।

পল্লবী কুন্ডু : আজ কি আপনার প্রিয় মানুষটির জন্মদিন ? এদিকে বাইরের কোনো কিছু কিনতে মন চাইছে। কিন্তু জন্মদিনে কেক হবেনা তা কি সম্ভব ? তাহলে কি করা ! আর চিন্তার কোনো কারণ নেই, আজ আপনাদের সকলের জন্য নিয়ে হাজির ব্যানানা কেকের রেসিপি। এতে একদিকে আপনার প্রিয় মানুষটির জন্মদিনও পালন হয়ে যাবে পাশাপাশি শরীর এবং স্বাস্থ দুই-এরই খেয়াল রাখা যাবে।

তাহলে চলুন দেখে নেওয়া যাক –

উপকরণ : ২০০ গ্রাম ময়দা, ২০০ গ্রাম গুড়ো চিনি, 1১৫০ গ্রাম বর্তমান কলা(দের খানা), ২ টো ডিম, ৫০ মি.লি সাদা তেল, ১/২ চামচ বেকিং পাউডার, ১/২ চামচ বেকিং সোডা, ১ চামচ ভ্যানিলা এসেন্স, ১ চামচ দারুচিনি গুড়ো, এক চামচ বাটার।

প্রণালী : প্রথমে কলাটাকে ম্যাস করে তার মধ্যে চিনি আর ডিম দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। তারপর একটু একটু করে ময়দা দিতে হবে, পুরো ময়দা দেওয়া হয়ে গেলে ওর মধ্যে বেকিং পাউডার, বেকিং সোডা, ভ্যানিলা এসেন্স, দারুচিনি গুড়ো দিয়ে বেশ কিছুক্ষণ ব্যাটারটা ফেটিয়ে নিতে হবে।

রান্না : এবার একটা বেকিং মোল্ড এর গায়ে বাটার লাগিয়ে ওর উপরে ময়দা ছড়িয়ে নিতে হবে পুরো মোল্ডে। যদি কেক মোল্ড না থাকে তাহলে অ্যালুমিনিয়াম পাত্র ব্যবহার করতে পারেন। এবার মোল্ডের মধ্যে হাফ জায়গা ছেড়ে রাখতে হবে আর হাফ ব্যাটার দিতে হবে।যদি মাইক্রোওভেনে করেন তাহলে ১৮০° প্রিহিট করে ৩০-৩৫ মিনিট বেক করতে হবে।আর যদি গ্যাসে করতে চান তাহলে একটা ফ্ল্যাট কড়াই নিতে হবে আর ২-৩ চামচ নুন দিয়ে ১০ মিনিট হালকা আঁচে প্রিহিট করে নিয়ে, মাইক্রোওভেনের শর্ট রেক রেখে তার উপরে মোল্ড রেখে ৪০-৪৫ মিনিট বেক করে নিতে হবে।আর গার্নিসিং এর জন্য একটু আইসিং সুগার, মধু, কলার স্লাইস, একটু পুদিনা পাতা দিতে পারেন, অথবা আপনার পছন্দ মতো সাইয়ে নিতে পারেন।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: