Life Style

আপনি কি চা বা কফি প্রেমী ? তাহলে এবার মনের সাথে সাথে শরীরকেও করে তুলুন আরো সতেজ

ত্বক এবং চুলের সৌন্দর্য বাড়াতে এবার ব্যবহার করুন চা-কফি

পল্লবী কুন্ডু : এই শীতের সকালে এক কাপ চা (Tea) নয়তো কফি (Coffee) ছাড়া যেন সময় এক মুহূর্ত এগোতে পারেনা। সকালে ঘুমের আড়মোড়া ভাঙতে যা প্রথম,অন্যতম এবং একমাত্র ওষুধ। পাশাপাশি কাজের ফাঁকে এক কাপ ব্ল্যাক কফি আবার নতুন করে কাজের উদ্দীপনা ফিরিয়ে আনে। আমরা তো একথা সকলেই জানি যে চা-কফি শরীর এবং মন উভয়কেই সতেজ রাখে। কিন্তু আমরা কি এটা জানি যে, চা-কফি আমাদের ত্বক এবং চুলের সৌন্দর্য বাড়াতে ঠিক কতটা সাহায্য করে। যদি না-ই জেনে থাকেন তবে চলুন জেনে নেওয়া যাক –

প্রথমেই আসি চুলের কথায়। এই রুক্ষতা-শুষ্কতার দিনে কফি আমাদের চুলের জন্য অত্যন্ত উপকারী। কফিতে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্টের উপাদান রয়েছে। যা চুলকে ড্যামেজ হওয়ার হাত থেকে রক্ষা করে এবং চুলের ভাঙল রোধ করে। এর পাশাপাশি চুলের বৃদ্ধিও ঘটায়। হেয়ার প্যাকেও কফি ব্যবহার করা যায়। বিভিন্ন বিউটি পার্লারেও হেনা কিংবা অন্যান্য প্রোডাক্টের সঙ্গে কফি ব্যবহার করা হয়। পাশাপাশি চুলে কফি ব্যবহার করলে চুলের জেল্লা বাড়ে।

তাহলে চুলের জন্য চা কতটা উপকারিতা ? এ প্রশ্ন এসেই পরে। সবার প্রথমেই চুলের জেল্লা বাড়াতে সাহায্য করে চা। হেনা করার সময়ে আমরা প্যাকে চা ব্যবহার করি। গ্রিন টি খুশকি দূর করতে সাহায্য করে। চা-এ ভিটামিন সি, ভিটামিন ই এবং প্যান্থেনল রয়েছে। যা চুলের বৃদ্ধি এবং চুলকে আরও মোলায়েম করতে সাহায্য করে। এই শীতে যা অতি আবশ্যক। আর যদি পদ্ধতি জানতে চান যে কিভাবে চুলের জেল্লা বাড়াবেন তবে জেনে রাখুন – পানিতে চা পাতা ফোটান। তারপর সেটাকে ঠান্ডা করুন এবং চা-এর পাতা ছেঁকে নিন। এবার সেই পানিতে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। শ্যাম্পুর পরে চুলে ব্যবহার করুন।

এবার ত্বকের যত্নে আসা যাক। আমরা একটু খেয়াল করলেই দেখবো যে সমস্ত প্রসাধনী দ্রব্য ডার্ক সার্কল রিমুভ করতে ব্যবহার করা হয়, সেই সমস্ত দ্রব্যে কফি থাকে। কফি শুধু আমাদের চোখের নিচের কালি দূর করতেই সাহায্য করে না, চোখের নিচে রক্ত জমাট বাধতেও দেয় না। এ তো গেল চোখের কথা। ত্বককে সুস্থ, সুন্দর, টানটান রাখতেও কফি সাহায্য করে। আর যদি ত্বকে আপনার বয়সের রেখা পড়তে দিতে না চান তবে অতিঅবশ্যই ব্যবহার করুন কফি।

অন্যদিকে গ্রিন টি আমাদের শরীরের অতিরিক্ত ওজন কমানোর পাশাপাশি ত্বককে ড্যামেজের হাত থেকে রক্ষা করে। চা আমাদের ত্বকের মরা কোষগুলিকে পুনরুজ্জীবিত করা, ত্বকে সূর্যের অতিবেগুনী রশ্মির হাত থেকে রক্ষা, ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে। স্কিন টোনার হিসেবেও চা ব্যবহার করা হয়। ফেস মাক্স হিসেবে যদি চা ব্যবহার করেন, তাহলে তা আপনার ত্বকের অবাঞ্ছিত টক্সিন দূর করতে সাহায্য করে।

তাহলে এবার শীতে আর চুল বা ত্বকের সমস্যা নয় ! মনের সাথে সাথে শারীরিক ভাবেও সতেজ থাকুন চা-কফির সাহায্যে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: