Weather

আকাশে কালো মেঘ, দক্ষিণবঙ্গে রয়েছে বৃষ্টির সম্ভাবনা

বাড়ছে পারদের মান, স্বস্তি দিতে নামতে পারে বৃষ্টি

দেবশ্রী কয়াল : বেড়েই যাচ্ছে পারদের পরিমান। আর এই বেড়ে চলা পারদের জেরেই অতিষ্ট হয়ে আছেন মানুষ। মাঝে মাঝে বৃষ্টি হচ্ছে ঠিকই। কিন্তু গরমের দাবদাহ থেকে কিছুতেই মুক্তি মিলছে না। ভারী বৃষ্টিপাত হলে, এই অস্বস্তিকর পরিবেশ থেকে মিলবে খানিক রেহাই। তাই তার অপেক্ষায় রয়েছে সারা রাজ্যবাসীর মানুষ। তবে এবারে মনে হচ্ছে জমজমিয়ে পড়বে বৃষ্টি। আকাশ কালো, চমকাচ্ছে বিদ্যুৎ, আশা করা যাচ্ছে ভিজবে দুই বঙ্গ। অবশ্য ইতিমধ্যেই উত্তরবঙ্গে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে, আগামীকাল থেকে বাড়বে বৃষ্টির পরিমান। দক্ষিণবঙ্গেও আজ বজ্র বিদ্যুত্‍ সহ বৃষ্টির রয়েছে প্রবল সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ফের সক্রিয় হয়েছে মৌসুমী অক্ষরেখা। আগামী ২৪ ঘণ্টা এই অক্ষরেখা হিমালয় সংলগ্ন এলাকায় অবস্থান করবে। তার জেরেই সিকিম ও উত্তরবঙ্গ সংলগ্ন পার্বত্য এলাকায় বৃষ্টি বাড়বে। উত্তরবঙ্গে আজ থেকেই শুরু হয়েছে বৃষ্টি। বুধ থেকে শুক্র, এই তিনদিন অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। একই সঙ্গে বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় আজ থেকে আকাশ আংশিক মেঘলা। কোথাও কোথাও বজ্র বিদ্যুত্‍ সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তবে বাতাসে জলীয় বাষ্প থাকায় বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। অর্থাৎ এখনই মিলবে না রেহাই। করতে হবে অপেক্ষা দক্ষিণবঙ্গের মানুষদেরকে।

তবে উত্তরবঙ্গে যেমন অত্যাধিক মাত্রায় পূর্বে বৃষ্টি হওয়ার কারনে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে, তেমনই কিন্তু দক্ষিণবঙ্গে তেমন বৃষ্টির ধারা না ঝরে হয়েছে চাষের ক্ষতি এমনিতেই আম্ফানের জেরে অনেক ক্ষতি হয়েছে। মাথায় হাত পড়েছে কৃষক ভাইদের। হচ্ছে না রোজগার। বাজারে জিনিসপত্রের দাম বাড়লে কী হবে, লাভের মুখ দেখছেন না তাঁরা। আর এখন যদি ঠিকভাবে বৃষ্টি না হয় তাহলেও কিন্তু পুনরায় সমস্যার সম্মুখীন হবেন তাঁরা। সুতরাং বৃষ্টির প্রয়োজন কিন্তু সবার।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: