Education Opinion

১৭৫ তম বর্ষপূর্তি উদযাপনের প্রদীপ জ্বলে উঠলো উত্তরপাড়া রাষ্ট্রীয় উচ্চ বিদ্যালয়ে

রাজ্যের শিক্ষা অবদানে অনন্য নজির উত্তরপাড়া রাষ্ট্রীয় উচ্চ বিদ্যালয়ের। ১৮৪৫ সালের শেষের দিকে, জয়কৃষ্ণ এবং রাজ কৃষ্ণ উভয়েই একটি আবেদন লিখেছিলেন হাওড়ার তৎকালীন ম্যাজিস্ট্রেট মিঃ জি.এফ. ককবার্ন উত্তরপাড়ায় একটি ভালো স্কুল খোলার জন্য। আবেদনের সপক্ষে আসে সম্মতি । স্কুল ছিল হাওড়ায় যেটি উত্তরপাড়া থেকে কমপক্ষে ছয় মাইল দূরে ছিল এবং তাই, এই এলাকার মানুষের সহজ নাগালের বাইরে।

সাধারণ মানুষের পাশাপাশি এগিয়ে আসে স্কুল গড়ে তুলতে তৎকালীন সরকারও । সরকার স্কুলের জন্য প্রস্তাব গ্রহণ করার সাথে সাথে এই এলাকার বাসিন্দারাও আর্থিক সাহায্য করে আনুমানিক ৫০০০ টাকার স্কুল তহবিল গড়েতোলে। এর ফলস্বরূপ, উত্তরপাড়া স্কুলটি খোলা হয় ১৮৪৬ সালের মার্চ মাসে বালি খালের কাছে। স্কুলের প্রধান শিক্ষক ছিলেন মিঃ রবার্ট হ্যান্ড মাত্র একজন মিঃ সি. গ্রান্ট নামে সহকারী মাস্টার এবং ১৬৭ জন ছাত্র নথিভুক্ত হয় , শুরু হয় স্কুলের পথ চলা শুরু।

কালক্রমে উত্তরপাড়া রাষ্ট্রীয় উচ্চ বিদ্যালয়ের ১৭৫ তম বর্ষপূর্তি উদযাপন-উৎসবের প্রথম পর্যায়ের শুভ সূচনা হলো। আজ ১৭৫ তম বর্ষপূর্তি উদযাপন উৎসবের উদ্বোধন করেন পশ্চিমবঙ্গ বিধানসভার উপ অধ্যক্ষ আশিষ বন্দ্যোপাধ্যায় বলেন এই বিদ্যালয়ের দীর্ঘদিনের ঐতিহ্য তার প্রাক্তন ছাত্রদের মধ্যে যে ভাবে প্রবাহিত হয়ে চলেছে, তা এক অনন্য দৃষ্টান্ত। পৃথিবীর বিভিন্ন শহরে এই স্কুলের প্রাক্তনীরা অত্যন্ত সম্মানের সঙ্গে যে কর্মকাণ্ড করে চলেছেন তা আমাদের সকলের কাছে শ্রদ্ধা এবং স্মরণযোগ্য। প্রদীপ প্রজ্জ্বলন, জাতীয় পতাকা উত্তোলন এবং এর পাশাপাশি দুটি চারা গাছে জলসিঞ্চন করার মাধ্যমে ভবিষ্যৎ নাগরিক গড়ার প্রস্তুতি যে বিদ্যায়তনের প্রধান কাজ তা প্রতীকী অর্থে স্মরণ করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানের পর একটি রক্তদান শিবির আয়োজিত হয়। বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র, বর্তমান ও প্রাক্তন অভিভাবক-অভিভাবিকা, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা- শিক্ষাকর্মীদের মধ্যে মোট ৯২ জন রক্তদাতা এই রক্তদান শিবিরে রক্তদান করেন। বিশেষ উল্লেখযোগ্য এর পরেও আরো বহু ইচ্ছুক রক্তদাতা উপস্থিত ছিলেন শিবিরে রক্তদান করার জন্য, কিন্তু সময়ের অভাবে সকলের রক্ত সংগ্রহ করা সম্ভবপর হয়নি। আগামী ২৬ ডিসেম্বর ২০২১ এই উৎসবের প্রথম পর্যায়ের দ্বিতীয় দিন বর্ণময় শোভাযাত্রা সরকার নির্দেশিত কোভিড বিধি অনুসরণ করে আয়োজিত হবে।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: