West Bengal

ভ্যাকসিনের বিরোধিতায় সূর্যকান্ত মিশ্র, তার মতে যথাযথ পরীক্ষা হয়নি ভ্যাকসিনের

ভোটের কারণেই কী দ্রুত ভ্যাকসিনের ছাড়, সমালোচনা রাজনৈতিক মহলে

দেবশ্রী কয়াল : আজ থেকেই সারা দেশে শুরু হয়েছে বিশ্বের বৃহত্তম টিকাকরণ (Vaccination) কর্মসূচি। আজ সকল বেলা ভার্চুয়ালি মধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তারপরেই দেশবাসীর উদ্দেশ্যে দেন নানান বার্তা। এবং তার পাশাপাশি এটাও বলেন যে কোনো রকম গুজবে যাতে কান না দেন কেউ। যে দুটি ভ্যাকসিনের ছাড়পত্র দেওয়া হয়েছে সে দুটিই সুরক্ষিত এবং নিরাপদ। অক্সফোর্ডের কোভিশিল্ডের টিকাকরণ চলছে রাজ্যে। আর এবারে এই টিকার সুরক্ষা নিয়েই প্রশ্ন তুললেন সিপিএম নেতা সূর্যকান্ত মিশ্র (Suryakanta Mishra)।

এই ভ্যাককসিনের বিরোধিতায় সরব হয়েছেন সিপিএম নেতা সূর্যকান্ত মিশ্র। একজন চিকিত্‍সক হিসেবে সূর্য মিশ্র দাবি করেছেন ভারতে করোনা ভ্যাকসিনের এখনও পর্যন্ত যথাযথ পরীক্ষা হয়নি। তাই এই করোনা ভ্যাকসিনকে নিরাপদ বলে মনে করছেন না তিনি। সেকারণেই চিকিত্‍সক হিসেবে সূর্যবাবুর করোনা টিকাকরণে নৈতিক সমর্থন নেই বলে জানিয়েছেন। সাধারণত যে কোনো ভ্যাকসিন তৈরী করতে গেলে অনেক সময় লাগে এখনও কোনো বিদেশী সংস্থা ভ্যাকসিনের সকল ট্রায়াল পরীক্ষা পাশ করে উঠতে পারেনি।সেক্ষেত্রে এত দ্রুত ভ্যাকসিন আসাতে তার সুরক্ষা নিয়ে প্রশ্ন করছেন সূর্যকান্ত মিশ্র।

এছাড়াও রাজনৈতিক জগতে এই নিয়ে রয়েছে সমালোচনা। অনেকের মতে, সামনে যেহেতু অনেক জায়গায় ভোট, বিশেষ করে বাংলায় রাজত্ব করার জন্যে উঠে পড়েছে গেরুয়া শিবির। আর সেই জন্যেই ভ্যাকসিন বার করে মানুষকে নিজেদের স্বার্থকতা প্রমান করতে চাইছে কেন্দ্রীয় দল। তারা মানুষের কতটা সুরক্ষা নেবে সেই নিয়েও প্রশ্ন রয়েছে। এই প্রক্রিয়া নাকি আসন্ন ভোটের কথা মাথায় রেখে করা হয়েছে অনেকটা। আর সেই কারণেই ভ্যাকসিন কতটা সুরক্ষিত তাই নিয়ে রাজনৈতিক মহলেও চলছে সমালোচনা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: