Nation

ওয়াশিংটনে হিংসার জের, জারি হল কার্ফু

ট্রাম্প সমর্থকদের উন্মত্ত হিংসাত্মক ব্যবহার, আবারও হামলা চালাতে পারে তারা বলেই করা হচ্ছে আশঙ্কা

দেবশ্রী কয়াল : উন্মত্ত হয়ে রয়েছে ওয়াশিংটন (Washington)। উন্মোত্ত ট্রাম্প সমর্থকেরা ক্যাপিটাল হিলে সংসদ ভবনে চালায় ভাঙচুর। নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে যায় পরিস্থিতি। যার জেরে এবার মার্কিন মুলুকে ক্যাপিটাল পুলিশ জারি করেছে কার্ফু। তবে ট্রাম্প সমর্থকদের এমন আচার ব্যবহারে স্তম্ভিত গোটা বিশ্ব। জানা গেছিল এই হিংসার জেরে সকালে মৃত্যু হয়েছে একজনের। তবে বেলা গড়াতেই খবর মার্কিন রাজধানীতে ট্রাম্পপন্থীরদের হিংসার জেরে অন্তত চারজনের মৃত্যু হয়েছে। তাই পরিস্থিতি বেসামাল হতে দেখে ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বউজার ১৫ দিনের জরুরি অবস্থা জারি করলেন। আশঙ্কা ভোটের ফলাফলের আগে আবারও হামলা চলতে পারেন ট্রাম্প সমর্থককারীরা।

ভোটের ফলাফল মানতে বা তা ঘোষণার একদম বিপক্ষে ট্রাম্প সমর্থকেরা। আর তাই মার্কিন কংগ্রেসের অধিবেশনের মাধ্যমে ইলেকটোরাল কলেজ ভোটের ফল এবং জো বাইডেনকে (Joe Biden) পরবর্তী প্রেসিডেন্ট ঘোষণার প্রতিবাদে হাজার হাজার ট্রাম্প সমর্থক জড়ো হয়ে ক্যাপিটল হিল চত্বরে প্রবেশ করে এবং নিরাপত্তা কর্মীদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। ভাঙচুর করে তারা সংসদ ভবনে। শুধু তাই নয় তাদের সেই হিংসার জেরে ৪ জন মানুষের প্রাণ ও যায়।

সোশ্যাল মিডিয়া এবং আমেরিকান সংবাদ মাধ্যমে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে ট্রাম্প সমর্থকরা কংগ্রেসের এবং ক্যাপিটল ভবনের বাইরে পুলিশের বাধা ভাঙে। কিছু প্রতিবাদকারী আইন ভাঙ্গার চেষ্টা করার সময় তাদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করা হয়। তারা হাউস চেম্বারের দরজা ভাঙ্গার চেষ্টা করে। এই মুহুর্তে সেনেটের প্রতিনিধিরা বলছেন, ক্ষমতার শান্তিপূর্ণ ‌হস্তান্তরের কোনও শর্তই মানেনি ট্রাম্প। তাই নির্ধারিত সময় জানুয়ারির আগেই সংবিধানের ২৫ তম ধারাকে সামনে রেখে সরানো হোক ট্রাম্পকে। বাইডেন দায়িত্ব নেওয়া অবধি সেক্ষেত্রে কাজ করতে পারেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেনস।

এই মুহূর্তে নতুন প্রেসিডেন্ট হিসেবে ভোটে জয় পেয়ে কার্যভার গ্রহণ করতে জো বাইডেন প্রস্তুত। মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের বিভিন্ন ধাপের একটি হলো নতুন প্রেসিডেন্টের কার্যভার অর্পণ পর্ব। আর সেই কাজেই বাঁধা প্রদান করতে বর্তমান তথা আগামী কয়েক দিনের প্রেসিডেন্ট হিসেবে থাকা ট্রাম্পের সমর্থকরা হামলা চালায়। ট্রাম্প (Doland Trump) নির্বাচনে পরাজয় মানতে পারেননি। আর এবারে তার সমর্থকেরা চালাল হামলা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: