Nation

টেলিকম সংস্থা আইডিয়া এবং ভোডাফোন সংযুক্ত হওয়ার পরে এবার ফের পরিবর্তন হলো নাম ও লোগো

নাম ও লোগো পরিবর্তন করা হলো সংস্থা কর্তৃপক্ষের তরফ থেকে, ভোডাফোন আইডিয়ার নতুন নাম হলে 'ভিআই'।

পল্লবী কুন্ডু : টেলিকম সংস্থা আইডিয়া এবং ভোডাফোন সংযুক্ত হওয়ার পরে এবার ফের নাম ও লোগো পরিবর্তন করা হলো সংস্থা কর্তৃপক্ষের তরফ থেকে। ভোডাফোন আইডিয়ার নতুন নাম হলে ‘ভিআই’। আইডিয়ারও আগে ব্র্যান্ড নাম ছিল ‘আইডিয়া সেলুলার’। সোমবার সংস্থার পক্ষে জানানো হয়েছে, ভোডাফোন আইডিয়া এবার রিব্র্যান্ডিং হয়ে ‘ভিআই’ হল। সোমবার ভোডাফোন গ্রুপের সিইও নিক রিড এক ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে এই ঘোষণা করেন। এক সময়ে ভোডাফোন আইডিয়া ভারতের সবচেয়ে বড় টেলিকম সংস্থা ছিল।

এদিনের ভার্চুয়াল কনফারেন্সে আদিত্য বিড়লা গ্রুপ তথা ভোডাফোন আইডিয়ার চেয়ারম্যান কুমারমঙ্গলম বিড়লাও উপস্থিত ছিলেন। তিনি বলেন, ‘বিশ্বের মধ্যে টেলিকম ক্ষেত্রে ভারত দ্বিতীয় বৃহত্তম বাজার। ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ভারত বিশ্বে প্রথম। দেশের ১২০ কোটি মানুষ ফোন ব্যবহার করেন। দেশের ৫ লাখ গ্রামে রয়েছে নেটওয়ার্ক।’ আগামী দিনে ভারতে ডিজিটাল বিপ্লব আনার ক্ষেত্রে সংস্থা কাজ করবে বলেও এদিন জানান কুমারমঙ্গলম। ভোডাফোন অবশ্য বেশ কিছুদিন ধরেই সমস্যার মধ্য দিয়ে চলছে। আইডিয়ার সঙ্গে হাত মেলানোর পরে সংস্থা লাভের মুখ দেখেনি। একটা সময়ে ভারতে ভোডাফোন ব্যবসা গুটিয়ে ফেলতে পারে এমন সম্ভাবনাও তৈরি হয়েছিল। এখনও এজিআর বকেয়া বাবদ ৫০ হাজার কোটি টাকা কেন্দ্রীয় সরকারকে চোকাতে হবে।

যদিও সম্প্রতি এর জন্য সুপ্রিম কোর্ট ১০ বছর সময় দেওয়ায় অনেকটাই স্বস্তিতে সংস্থা। এই পরিস্থিতিতে সংস্থা বাজার থেকে ২৫ হাজার কোটি টাকা তোলার পরিকল্পনা নিয়েছে। এর জন্য ডিবেঞ্চার ও শেয়ার ইস্যু করা হবে জানানো হয়েছে। ব্রিটিশ টেলিকম সংস্থা ভোডাফোন গ্রুপ বছর তিনেক আগেই ভারতের কুমারমঙ্গলম বিড়লার আইডিয়া সেলুলার অধিগ্রহণ করে। এর পর থেকে সংস্থার পরিচিতি ছিল ভোডাফোন আইডিয়া হিসেবে। দুই সংস্থার লোগোই ব্যবহার করা হত। এবার সেটা এক হয়ে নতুন ব্র্যান্ড নাম ও লোগো চালু হল। কিন্তু রিলায়েন্স জিও আসার পর থেকেই পিছু হঠতে থাকে। ৪০ কোটি গ্রাহকের থেকে প্রায় ১০ কোটি গ্রাহক চলে যায় গত কয়েক বছরে। কম পয়সায় টেলিফোন ও ইন্টারনেটের সুবিধা দিয়ে বাজারে আসা মুকেশ আম্বানির জিও এখন দেশের সবচেয়ে বড় টেলিকম সংস্থা। গ্রাহক সংখ্যা ৪০ কোটির বেশি।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: