Health

ভ্যাকসিন নেওয়ার ১০ দিন পর মৃত্যু সেচ্ছাসেবকের, রিপোর্টে মিললো বিষক্রিয়ার উল্লেখ

ভীত সাধারণ জনগণ, টীকাগ্রহনের আগে তবে কি এ কোনো অশনি সংকেত?

মধুরিমা সেনগুপ্ত : করোনার টিকা হিসাবে ইতিমধ্যে ছাড়পত্র পেয়েছে কোভিশিল্ড(Covishield) ও কোভ্যাক্সসিন(COVAXIN)।বিভিন্ন রাজ্যে তার ড্ৰাই রানও শুরু হয়ে গেছে। কিন্তু তারমধ্যেই এলো বাধা। টিকা গ্রহনের ১০ দিনের মাথায় মারা গেলেন স্বেচ্ছাসেবক। কোভ্যাক্সিনের ট্রায়ালে অংশগ্রহণ করেছিলেন তিনি।মৃত ব্যক্তির নাম দীপক মারাভি। তবে মধ্যপ্রদেশের সরকারের তরফ থেকে জানানো হয়েছে বিষক্রিয়ার কারণে মৃত্যু হয়েছে ওই ব্যক্তির।

১২ ডিসেম্বর মধ্যপ্রদেশের ভোপালের একটি বেসরকারি হাসপাতালে কোভ্যাক্সিনের ট্রায়াল শুরু হয়। সেই ট্রায়ালে অংশগ্রহণ ৪২ বছরের ওই ব্যক্তি। ২১ ডিসেম্বর তাঁর মৃত্যু হয়। সঙ্গে সঙ্গে গোটা বিষয়টি দীপকের পরিবার ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ও কোভ্যাক্সিনের নির্মাতা ভারত বায়োটেককে জানায়। কিন্তু মৃতদেহের ময়নাতদন্তের পরে মধ্যপ্রদেশ মেডিকো লিগাল ইনস্টিটিউটের অধিকর্তা ডা. অশোক শর্মা জানান টিকার পার্শপ্রতিক্রিয়া হিসাবে নয়, বিষক্রিয়ার ফলে মৃত্যু হয়েছে ওই ব্যক্তির। মধ্যপ্রদেশের স্বাস্থ্যমন্ত্রী ডা. প্রভুরাম চৌধুরীরও একই বক্তব্য। তিনি বলেন, সাধারণত ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নেওয়ার আধ ঘণ্টার মধ্যেই পার্শ্বপ্রতিক্রিয়া বোঝা যায়। কিন্তু দীপকের ক্ষেত্রে তা হয়নি। এমনকি দীপকের শরীরে ৪৮ ঘণ্টা পরেও কোনও পাৰ্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।ময়নাতদন্তের রিপোর্টে বিষক্রিয়ার কথাই উল্লেখ রয়েছে।

এই ঘটনা প্রকাশ্যে আসার পরেই সাধারণ মানুষের মধ্যে ভীতির সৃষ্টি হয়েছে। তারা ভাবছে ভ্যাকসিন নেয়ার ফলেই মৃত্যু ঘটেছে দীপকের। মধ্যপ্রদেশ সরকার যথাসম্ভব চেষ্টা করছে সাধারণ মানুষের মন থেকে এই ভ্রান্তি দূর করার। সেই কারণে ঘটনাটিকে স্পর্শকাতর বিষয় বলে উল্লেখ করে ভ্যাকসিন সম্পর্কে কোনও গুজব না ছড়ানোরও অনুরোধ জানান মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি আরও বলেন, দেহ নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সেই রিপোর্ট এলে সম্পূর্ণ বিষয়টা পরিষ্কার হবে। তার আগে যেন কোনও গুজব না ছড়ানো হয় এমনটাই অনুরোধ করছেন কারণ তাতে ভ্যাকসিন দেওয়ার কাজে সমস্যা তৈরি হবে বলে মনে করছেন তিনি। তবে তার মতে ভ্যাকসিনের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হলে তা ২-৩ দিনের মধ্যেই বুঝে যাওয়ার কথা। ১০ দিন পর পার্শ্বপ্রতিক্রিয়া হওয়া উচিত নয় এমনটাই বক্তব্য তার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: