Weather

দিক পরিবর্তন করছে নিম্নচাপ, ফলে বৃষ্টির পরিমান কমছে দক্ষিণবঙ্গে

বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্পের কারণে দিনেরবেলায় আর্দ্রতাজনির অস্বস্তি বাড়বে।

পল্লবী কুন্ডু : দক্ষিণবঙ্গে আকাশের মুখ ভার সকাল থেকেই। নামছে দফায় দফায় বৃষ্টি। তবে কাটছেনা অস্বস্থিকর গরম। গুমোট গরমে হাঁসফাঁস অবস্থায় নাকাল শহরবাসী। স্থান বদল করছে নিম্নচাপ, ফলে বৃষ্টির পরিমান কমছে দক্ষিণবঙ্গে। তবে বৃষ্টি না হলেও মেঘলা থাকবে আকাশ।বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্পের কারণে দিনেরবেলায় আর্দ্রতাজনির অস্বস্তি বাড়বে।আজ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং সুন্দরবন অঞ্চলে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং যথারীতি পূর্বাভাস অনুযায়ী বেলা বাড়ার সাথে সাথে বৃষ্টি নেমেছে। স্বস্তি ফিরেছে শহরের বুকে।

তবে উত্তরবঙ্গে মাত্রাতিরিক্ত বৃষ্টির সাথে ক্রমাগত বাড়ছে সঙ্কট।গতকাল সন্ধ্যায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৬ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর জানিয়েছে আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৭ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়নি। তবে দক্ষিণে বৃষ্টি কমলেও আগামীকাল অর্থাত্‍ শনিবার পর্যন্ত ভারী দুর্যোগের সতর্কতা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে।উত্তরের উপরের ৫ জেলা অর্থাত্‍ দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে আগামী ২৪ ঘণ্টায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিস জানিয়েছে আপাতত নিম্নচাপ উত্তরপ্রদেশ ও বিহারের সংলগ্ন এলাকায় অবস্থান করছে। আগামী দুই দিনে এই নিম্নচাপ আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে সরবে। বঙ্গোপসাগরের এই নিম্নচাপের দোসর এখন শক্তিশালী ঘূর্ণাবর্ত।এছাড়াও নিম্নচাপ অক্ষরেখা মহারাষ্ট্র পর্যন্ত বিস্তৃত রয়েছে।পাশাপাশি এই নিমচাপের জেরে দক্ষিণবঙ্গে আপাতত মেঘলা থাকবে আকাশ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: