Environment

বাইরে বেরিয়ে আর পড়তে হবেনা বিপাকে এসে গেছে ‘মৌসম’ অ্যাপ

'মৌসম' অ্যাপটি গুগল প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোরটিতে পাওয়া যাবে।

পল্লবী কুন্ডু : যখন-তখন খারাপ আবহাওয়া। বাড়ির বাইরে বেরিয়ে বিপদে পড়ছেন ? এবার হয়তো সেই সমস্যা থেকে রেহাই মিলবে। আবহাওয়ার আগাম বার্তা পেয়ে যাবেন আপনিও। সেই খবর আপনার কাছে পৌঁছনোর জন্য কেন্দ্রীয় সরকার একটি মোবাইল অ্যাপ লঞ্চ করল। যার মাধ্যমে আবহাওয়ার পূর্বাভাস এবং শহরের অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য উপলব্ধ থাকবে। অ্যাপ্লিকেশনটি ইন্ডিয়ান ট্রপিকাল মেটেরোলজি ইনস্টিটিউটআইআইটিএম পুনে এবং ভারত আবহাওয়া বিভাগ আইএমডি দ্বারা তৈরি করা হয়েছে।

‘মৌসম’ অ্যাপটি গুগল প্লে স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোরটিতে পাওয়া যাবে। এই অ্যাপটি লঞ্চ করলেন আর্থ সাইন্স এর মন্ত্রী শ্রী হর্ষ বর্ধন।
জানা গিয়েছে, এই অ্যাপ্লিকেশনটি বর্তমানে ২০০ টি শহরের আবহাওয়ার পরিস্থিতি প্রদর্শন করবে। আগামী সাত দিনের মধ্যে ভারতের প্রায় ৪৫০ টি শহরের আবহাওয়ার পূর্বাভাসের প্রতিবেদন প্রকাশ করা শুরু করবে এই অ্যাপ্লিকেশনটি। এই অ্যাপটিতে আগামী ২৪ ঘন্টা আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হবে। বিজ্ঞপ্তিগুলি এই অ্যাপটিতে দিনে ৮ বার আপডেট করা হবে।

এবার আগাম আবহাওয়ার খবর আগেই আপনি জানতে পারবেন। আর এই বিষয়ে আপনাকে সাহায্য করবে এই ‘মৌসম’ অ্যাপ। সহজেই আবহাওয়ার আপডেটগুলি বোঝার জন্য এর রঙ পরিবর্তন হবে। অ্যাপটিতে আবহাওয়ার তথ্য লাল, হলুদ এবং কমলা তিনটি রঙে পাওয়া যাবে। এছাড়াও, আবহাওয়া বিপজ্জনক হলে একটি সতর্কতাও জারি করা হবে।

এতদিন আবহাওয়ার খামখেয়ালীতে বারংবার বিপদে পড়তে হয়েছে মানুষকে। তবে এবার আর হাওয়া অফিসের অপেক্ষায় বসে থাকতে হবেনা কারণ এসে গেছে ‘মৌসম’ অ্যাপ।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: