Weather

শীতের পথে বাঁধা হয়ে এবারে নিম্নচাপ

দক্ষিণবঙ্গে শীত আসতে এখনও লাগবে সময়, থাকছে বৃষ্টির সম্ভাবনা

দেবশ্রী কয়াল : যত সময় এগোচ্ছে ততই নামছে পারদের মান, বাড়ছে শীতের(Winter) আমেজ। তবে এবারে বাঁধা হয়ে সামনে দাঁড়িয়ে নিম্নচাপ, যার জেরে দেখা দিচ্ছে বৃষ্টির (Rain) সম্ভাবনা। ধীরে ধীরে বঙ্গে ঠান্ডা পড়তেই শুরু করেছিল, কিন্তু এখন তাতে পড়ল ছোট্ট বাঁধা। আজ সোমবার কলকাতায় (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ছিল সাড়ে ১৮ ডিগ্রি সেলসিয়াস। রবিবার, তাপমাত্রা ছিল ১৮.৩ ডিগ্রি। তবে আগামী ৪৮ ঘণ্টায় পারদ কিছুটা বাড়বে বলেই জানা যাচ্ছে। আকাশ হয়ে থাকবে মেঘলা, যার ফলে বাড়তে পারে আদ্রতাজনিত অস্বস্তিও।

দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে বেশ ভালোই শীত অনুভূত হচ্ছে এখন। অপরদিকে পাহাড়ে শীত এসে পড়েছে ইতিমধ্যে। পুরুলিয়ায় পারদ নেমে গিয়েছে ১৫ ডিগ্রিতে। পশ্চিম বর্ধমানের পানাগড়ে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৬ ডিগ্রি। এ দিন জলপাইগুড়িতে তাপমাত্রা ১৫ ডিগ্রি এবং কোচবিহারে ১৪.১ ডিগ্রি। উপকূলের দীঘাতে সোমবার তাপমাত্রা রয়েছে ১৬.৯ ডিগ্রি। তুলনায় কিছুটা বেশি তাপমাত্রা উত্তরবঙ্গে।

অপরদিকে উত্তর সিকিম ঢেকে গিয়েছে বরফের চাদরে। এরপরে, উত্তরবঙ্গে শীতের দাপট ধীরে ধীরে বাড়লেও দক্ষিণবঙ্গে তা কমবে। কারণ বঙ্গোপসাগরের দিক থেকে আসা একটি দুর্বল নিম্নচাপ শীত আসার মুখে বাধা হয়ে দাঁড়াবে। তবে এই নিম্নচাপ সরে গেলে আবারও শীত অনুভব করতে শুরু করবেন দক্ষিণবঙ্গবাসীরা। আবহাওয়াবিদরা জানিয়েছেন এই বছর বেশ জাঁকিয়ে পড়বে শীত। আর এই বছর দেরীতে বঙ্গে শীত প্রবেশ করলেও বেশ দীর্ঘ সময় ধরেই বিরাজ করবে শীত।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: