Weather

সপ্তাহান্তে ফের নিম্নচাপ, ভিজবে শহর কলকাতা

সপ্তাহান্তে নিম্নচাপের সম্ভাবনা রয়েছে বলেই আশঙ্কা আবহাওয়াবিদদের, তার ফলে শনি এবং রবিবার ভারী বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলি।

পল্লবী কুন্ডু : আকাশ জুড়ে ঝলমলে রোদ। তবে কখনো কখনো আলো ছায়ার খেলাও চলছে। পুজোর ঠিক আগের এই সময়টাতে সকলেই চায় নীল আকাশে শরৎ-এর পেঁজা মেঘ দেখতে। তাই রোদ ঝলমলে আবহাওয়াটাই প্রথম পছন্দ। কিন্তু অন্যদিকে সপ্তাহান্তে বেশ দেখা নিম্নচাপের।সপ্তাহান্তে নিম্নচাপের সম্ভাবনা রয়েছে বলেই আশঙ্কা আবহাওয়াবিদদের। তার ফলে শনি এবং রবিবার ভারী বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলি।কলকাতায় বৃহস্পতিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি।

সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, সপ্তাহান্তে নিম্নচাপের সম্ভাবনা। পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও অন্ধ্রপ্রদেশ উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। ঘূর্ণাবর্ত সরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও ওড়িশা উপকূলে আসবে এবং আগামী ৪৮ ঘণ্টায় তা নিম্নচাপে পরিণত হবে। তার প্রভাবেই ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। তবে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

বাতাসে জলীয়বাষ্প থাকার কারণে অস্বস্থিকর গরম বজায় রয়েছে দক্ষিণবঙ্গে। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ। কলকাতায় আংশিক মেঘলা আকাশ। কয়েক দফায় বজ্রবিদ্যুত্‍-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।তবে পূর্বাভাস অনুযায়ী আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টি হতে পারে।ওড়িশাতেও ভারী বৃষ্টির আশঙ্কা। ঘূর্ণাবর্ত রয়েছে উত্তরবঙ্গ-অসমের উপরেও। তার প্রভাবে অরুণাচল, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা-সহ উত্তর পূর্ব ভারতের সব রাজ্যে আগামী চার-পাঁচদিন ভারী বৃষ্টির পূর্বাভাস।তবে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানা যাচ্ছে যে আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে উত্তর পশ্চিম ভারতের বেশিরভাগ রাজ্য থেকেই বিদায় নেবে বর্ষা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: