Weather

বঙ্গোপসাগরের উত্তর-পূর্বে সৃষ্ট নিম্নচাপের দরুন বর্ষার বিদায় বেল একটু দেরিতেই, জানালো হাওয়া অফিস

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের জন্য সোমবার ওড়িশায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।

পল্লবী কুন্ডু : বর্ষার এবার বাড়ি যেতে মোটেই মন চাইছে না। হয়তো চাতকের তৃষ্না এখনো মেটেনি। প্রত্যেকবছর ৩০শে সেপ্টেম্বর-এর মধ্যেই দেশ থেকে সম্পূর্ণ ভাবে বিদায় নেয় বর্ষা। তবে বঙ্গোপসাগরের উত্তর-পূর্বে সৃষ্টি হয়েছে নিম্নচাপ অঞ্চল।আর এই হেতুই উত্তর-পশ্চিম ভারত থেকে বর্ষা বিদায় নিতে দেরি করছে। রবিবার ভারতীয় আবহাওয়া দফতর থেকে একথা জানানো হয়েছে।

আর এই নিম্নচাপ প্রসঙ্গে বলতে গিয়েই ন্যাশনাল ওয়েদার ফোরকাস্টিং সেন্টারের প্রধান কে সাথী দেবী রবিবার বলেন, আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপ এলাকাটি আরও স্পষ্টভাবে দেখা যাবে। সম্ভবত শীঘ্রই পশ্চিম-উত্তর পশ্চিম দিকে সরতে শুরু করবে নিম্নচাপ। এর ফলে উত্তর-পশ্চিম ভারতে বাতাসে বিপুল পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করবে। এর ফলে আগামী দু’দিনে বর্ষা বিদায় নেওয়ার কোনও লক্ষণ দেখা যাবে না।

পাশাপাশি আবহাওয়া অফিস থেকে আরো জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের জন্য সোমবার ওড়িশায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। এছাড়া গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড এবং বিহারেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার অন্ধ্রের উপকূলবর্তী এলাকা, পুদুচেরির ইয়ানাম এবং তেলঙ্গানার রয়ালসীমায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গত সেপ্টেম্বরে দেশে বৃষ্টির গড় ঘাটতি ছিল ১২.৫ শতাংশ। এই নিম্নচাপের জন্যই চলতি বছরের বর্ষা বিদায় নিতে বেশ কিছুটা সময়ের প্রয়োজন বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: