Weather

তবে কি নিম্নচাপের প্রভাব পুজোতেও পড়ছে ? কি বলছে আবহাওয়া দপ্তর

বাতাসে অত্যধিক জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে

পল্লবী কুন্ডু : পুজোর আনন্দের সাথে এবার কোনো রকম স্যাক্রিফাইস করতে নারাজ বাঙালিরা। তাই যা বৃষ্টি হওয়ার তা যেন পুজোর আগেই হয়ে যায় এটাই সবার কামনা। কিন্তু কি বলছে আবহাওয়া দপ্তর। আপাতত বাংলায় ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে পুজোর আগে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। যদিও তার প্রভাবে পুজোয় বৃষ্টি হবে কিনা সে ব্যাপারে নিশ্চিত করে কিছু জানায়নি আলিপুর আবহাওয়া দফতর। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের পাশাপাসগি উত্তরেও আকাশ পরিষ্কার থাকবে। দক্ষিণবঙ্গের কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও তার পরিমান অত্যন্ত কম। আকাশ কখনও কখনও আংশিক মেঘলাও থাকতে পারে এখানে। তবে বৃষ্টি হোক বা না হোক বাতাসে অত্যধিক জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে।

অন্যদিকে হাওয়া অফিস তরফে জানা যাচ্ছে, চলতি সপ্তাহের মাঝামাঝি বঙ্গোপাসাগরে নতুন করে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। মূলত আন্দামান সাগরে তৈরি হবে এই নিম্নচাপ। অন্যদিকে বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অবস্থান করছে। আগামীকাল অর্থাত্‍ মঙ্গলবার রাতের মধ্যেই এই নিম্নচাপ অন্ধ্রপ্রদেশে প্রবেশ করবে। সময়ের সঙ্গে সঙ্গে অবস্থান বদলের পাশাপাশি এই নিম্নচাপ শক্তি বৃদ্ধি করে আরও শক্তিশালী হয়ে উঠবে। এরপর প্রবেশ করবে নার্সাপুর ও বিশাখাপত্তনমের মাঝামাঝি কাঁকিনাড়ার কাছে স্থলভাগে প্রবেশ করবে। এর প্রভাবে ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর।

আর এই নিম্নচাপের জেরে মূলত অন্ধ্র, কর্নাটক এবং কেরল উপকূলে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। এছাড়াও ভারী বৃষ্টি হতে পারে ওড়িশা, ছত্তিসগড়, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্নাটক, কেরল, মধ্য মহারাষ্ট্র এবং বিদর্ভে। আজ সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি।বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৫ শতাংশ এবং সর্বনিম্ন ৫৯ শতাংশ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: